AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জাকারিয়া আহমেদের কাব্যগ্রন্থ ‘দাঁড়কাক’ বইমেলায়


Ekushey Sangbad
ডিআইইউ প্রতিনিধি
০৪:০২ পিএম, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
জাকারিয়া আহমেদের কাব্যগ্রন্থ ‘দাঁড়কাক’ বইমেলায়

একুশে বইমেলা-২০২৪ উপলক্ষে প্রকাশিত হয়েছে জাকারিয়া আহমেদ-এর কাব্যগ্রন্থ ‘দাঁড়কাক‍‍`৷ বইটি প্রকাশ করেছে অনন্য প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন পলক রায়। বইটির মোট পৃষ্ঠা সংখ্যা ৮০ টি। একুশে বই মেলা-২০২৪ এ বইটি এ. এইচ প্রকাশনীর পরিবেশনায় ১৪৫ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। ২৫ শতাংশ ছাড়ে রকমারি ডটকম এবং বইফেরি থেকেও বইটি সংগ্রহ করা যাচ্ছে। বইয়ের মুদ্রিত মূল্য ২৫০ টাকা।

এই কাব্যগ্রন্থে জাকারিয়া আহমেদ জীবনের নিগুঢ় বাস্তবতা, সমাজ জীবনের নানা সঙ্গতি- অসঙ্গতি, মানুষের মনোজাগতিক দ্বন্দ্ব,দৃষ্টিভঙ্গির চিত্রায়ণ, ব্যক্তিক জৈব-সামাজিক অনুভূতি, প্রকৃতির সাথে মানুষের অস্তিত্বের রূপায়ণ, ভোগবাদী সংস্কৃতিতে বিশ্বাসের সংকট, বাঙ্গালি চেতনার সংকটের প্রেক্ষিতে আত্মপ্রত্যয়, বঙ্গবন্ধুকে ভিন্নভাবে খোঁজে পাবার প্রয়াস নিয়ে চমৎকার সব কবিতা রচনা করেছেন।

জাকারিয়া আহমেদ ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলার  অন্তগর্ত বুধল ইউনিয়নের বুধল গ্রামের এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। অক্ষরজ্ঞানশূন্য বাবা- আব্দুল বাছির ও মা- আনুফা বেগমের সাত সন্তানের মধ্যে তিনি পঞ্চম ও একমাত্র পুত্র সন্তান।

জাকারিয়া এসএসসি ও এইচএসসি পরীক্ষা পাশ করেন যথাক্রমে বুধল উচ্চ বিদ্যালয় ও  ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজ থেকে। পরবর্তীকালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। গ্রামের অপরূপ প্রকৃতি ও মানুষের সামাজিক সম্পর্কের অম্ল-মধুর রসায়ন তাকে কাব্য চর্চায় প্রেরণা দিয়েছে। 

কৈশোরকালে কাব্য চর্চার সূচনা হলেও পরবর্তীকালে শহুরে জীবনে তার পূর্ণ বিকাশ ঘটেছে। ‍‍`দাঁড়কাক‍‍` জাকারিয়া আহমেদ এর প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ।

 

একুশে সংবাদ/ডিআইইউ/সা.আ

Link copied!