AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাবির অধ্যাপক নাদিরের যৌন নিপীড়নের অভিযোগ উঠছে সিন্ডিকেটে


Ekushey Sangbad
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,(ঢাবি)
০৫:২৭ পিএম, ১১ ফেব্রুয়ারি, ২০২৪
ঢাবির অধ্যাপক নাদিরের যৌন নিপীড়নের অভিযোগ উঠছে সিন্ডিকেটে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে ওঠা ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ তদন্তের আশ্বাস দিয়েছেন বর্তমান উপাচার্য এ এস এম মাকসুদ কামাল।

রোববার (১১ ফেব্রুয়ারি) শিক্ষকের বিরুদ্ধে ওঠা লিখিত অভিযোগ হাতে পেয়েছেন বলে জানান তিনি।

উপাচার্য বলেন, সিন্ডিকেট সভায় অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত হবে। তার আগে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের সঙ্গে আলাপ করে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হবে। এ অবস্থায় শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহবান জানান তিনি।

তবে বিভাগটির শিক্ষার্থীরা অধ্যাপক নাদিরের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। রোববার থেকে তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ শুরু করেছেন।

বেলা ১১টা থেকে বিভাগের চেয়ারপারসন অধ্যাপক আবুল মনসুর আহাম্মদের অফিসের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। এ সময় চেয়ারপারসনের অফিস থেকে একাধিক শিক্ষক এসে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে দেখা গেছে।

শিক্ষার্থীরা জানান, সাংবাদিকতা বিভাগের নারী শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে চান তারা। বিভাগের শিক্ষকের বিরুদ্ধে এমন অভিযোগ মানা যায় না। তারা এ ঘটনার সুষ্ঠু তদন্ত চান। এ ঘটনার বিচার না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষায় ফিরবেন না।

বিক্ষোভ কর্মসূচি থেকে শিক্ষার্থীরা তিন দফা দাবি জানান তারা। প্রথমত, অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে আনা যৌন নিপীড়নের অভিযোগ খতিয়ে দেখতে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত কমিটি গঠন করা; যৌন নিপীড়ককে দ্রুততম সময়ের মধ্যে শাস্তির আওতায় আনা এবং তদন্ত চলাকালে বা অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সব একাডেমিক কার্যক্রম থেকে অভিযুক্ত শিক্ষককে বিরত রাখা।

শনিবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক নাদির জুনাইদের বিরুদ্ধে একই বিভাগের এক ছাত্রী প্রক্টর বরাবর প্রমাণাদিসহ যৌন নিপীড়নের লিখিত অভিযোগ দেন।

 

একুশে সংবাদ/ঢ.প.প্র/জাহা
 

Link copied!