AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাবিতে জেএসপিএস ফেলোশিপ প্রোগাম নিয়ে সেমিনার


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:৪৪ পিএম, ১৩ জানুয়ারি, ২০২৪
ঢাবিতে জেএসপিএস ফেলোশিপ প্রোগাম নিয়ে সেমিনার

বাংলাদেশি শিক্ষার্থীদের জাপানে উচ্চশিক্ষা ও বৃত্তি নিয়ে সঠিক ধারণা দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শনিবার ‘গাইডেন্স সেমিনার অন জেএসপিএস ফেলোশিপ প্রোগাম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বাংলাদেশ জেএসপিএস অ্যালামনাই অ্যাসোসিয়েশন এবং জাপান সোসাইটি ফর প্রমোশন অব সায়েন্সেস যৌথভাবে ঢাবির মোকাররম ভবনে এই সেমিনার আয়োজন করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। 

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আলমগীর বলেন, জাপানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। বাংলাদেশি শিক্ষার্থীরা জাপানে প্রযুক্তিখাতের ওপর উচ্চশিক্ষা নিয়ে নিজ দেশের অগ্রযাত্রায় অবদান রাখতে পারবে। 

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব বিশ্ববিদ্যালয়কে উচ্চতর গবেষণায় গুরুত্ব দেওয়ার আহ্বান জানান। তিনি শিক্ষক-শিক্ষার্থীদেরকে দেশের বিভিন্ন আর্থ সামাজিক সমস্যা নিয়ে নিজ দেশে উচ্চতর গবেষণা পরিচালনার আহ্বান জানান। 

পিএইচডি ডিগ্ৰিধারী শিক্ষক-শিক্ষার্থীরা জাপানসহ উন্নত বিশ্বে পোস্ট ডক্টরাল ফেলোশিপ প্রোগামে সুযোগ বেশি পাবেন বলে তিনি জানান।

সেমিনার আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. ইয়ারুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন ফার্মেসি অনুষদের ডিন প্রফেসর ড. সীতেশ চন্দ্র বাছার, জেএসপিএস আঞ্চলিক অফিসের (ব্যাংকক) পরিচালক প্রফেসর ড. ইয়োশিও ওটানি। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওষুধ প্রযুক্তি বিভাগের প্রফেসর ড. মো. ইলিয়াস আল মামুন। 

এছাড়া, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফার্মসি অনুষদের প্রফেসর ড. এটিএম জাফরুল আজম, প্রফেসর মোহাম্মদ রাশেদুল ইসলাম, প্রফেসর সেলিম রেজা এবং ড. রায়হান সরকারসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষাথীরা।

অনুষ্ঠানে আয়োজকেরা বলেন, জেএসপিএস হচ্ছে একটি কোর ফান্ডিং এজেন্সি। ১৯৩২ সাল থেকে এ এজেন্সি গবেষণার জন্য ফান্ডিং করছে। বর্তমানে বাংলাদেশসহ সারা বিশ্বে বিভিন্ন ক্যাটাগরিতে ফেলোশিপ প্রোগ্রাম পরিচালনা করে থাকে।

একুশে সংবাদ/এস কে 

Link copied!