AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১০ টাকায় ঠাকুরগাঁওয়ের ৪ হাজার আখচাষীর মাটি পরীক্ষা


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, ঠাকুরগাঁও
০৬:০২ পিএম, ১২ মার্চ, ২০২৩
১০ টাকায় ঠাকুরগাঁওয়ের ৪ হাজার আখচাষীর মাটি পরীক্ষা

বর্তমানে রংপুর বিভাগের একমাত্র চালু সুগার মিল ঠাকুরগাঁও সুগার মিল। এ সুগার মিলের আখচাষীদের জন্য প্রায় বিনামূল্যে (আখচাষী প্রতি ১০ টাকা) মাটি পরীক্ষার সুযোগ করে দিয়েছে বাংলাদেশ মৃত্তিকা সম্পদ উন্নয়ন বিভাগ। ঢাকা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ছাব্বির হোসেন এ ঘোষণা দেন।

 

রোববার ঠাচিক ট্রেনিং কমপ্লেক্সে মাটির নমুনা সংগ্রহ পদ্ধতি, সুষম সার ব্যবহার, ভেজাল সার শনাক্তকরণ ও মাটির স্বাস্থ্যসংরক্ষণ বিষয়ক আখচাষী প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ঘোষনা দেন ঢাকা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ছাব্বির হোসেন।

 

ঠাকুরগাঁও সুগার মিলস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে আখচাষীদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন তিনি। এসময় তার সাথে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের  প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.নুরল ইসলাম, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্পের ফিল্ড রিসার্চ ইউসুফ আলী, সুগার মিলের মহাব্যবস্থাপক(কৃষি) আবু রায়হান লিটু, ঠাকুরগাঁও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা জাহাঙ্গীর হোসেনসহ স্থানীয় মৃত্তিকা গবেষক ও  সুগার মিলের কর্মকর্তারা।

 

প্রশিক্ষণে ঠাকুরগাঁও সুগার মিল জোনের অধীন পঞ্চগড় ঠাকুরগাঁও ও সেতাবগঞ্জ এলাকার ৫০ জন আখচাষী অংশ নেন। প্রশিক্ষণে স্বল্প মাটিতে অধিক ফলনের জন্য মাটির যতœ নেয়া অপরিহার্য বলে মত দেন প্রশিক্ষকরা। পরে মাঠে গিয়ে হাতে কলমে চাষীদের  মাটির নমুনা সংগ্রহ পদ্ধতি দেখিয়ে দেয়া হয়।

 

একুশে সংবাদ.কম/বি.দা/বি.এস

Link copied!