AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাঙ্গুনিয়ায় ‘শস্য ভান্ডারে’ সোনালি উৎসব


Ekushey Sangbad
কৃষি ডেস্ক
০১:০৪ পিএম, ১৯ নভেম্বর, ২০২২
রাঙ্গুনিয়ায় ‘শস্য ভান্ডারে’ সোনালি উৎসব

কেউ ধান কাটছেন। কেউ জমির পাড়ে আঁটি বাঁধছেন। কেউ বাঁধা আঁটি কাঁধে করে বাড়ি নিয়ে যাচ্ছেন। কেউ বাড়ি নিয়ে ধান মেশিনে মাড়ি দিচ্ছেন। কারো ঘরে-বাইরে ধানের আঁটি কিংবা ধান। সব দিকে ধানের সোনালি উৎসব।  

 

দেশের শস্যভান্ডার খ্যাত চট্টগ্রামের রাঙ্গুনিয়ার গুমাই বিলের কৃষকদের জমি ও বাড়ির চিত্র এটি। দেশখ্যাত এই বিলে এখন চলছে আমন ধান কাটার উৎসব। পাকা ধান কেটে নেওয়া হচ্ছে কৃষকের বাড়ি বাড়ি। হয়েছে বাম্পার ফলন। বাম্পার ফলন হওয়ায় কৃষকরাও খুশি। মাঠের কৃষকের পাশাপাশি ব্যস্ত কৃষাণীরাও।

 

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার মধ্য ও পূর্বমরিয়ম নগর, কদমতলী, মধ্য ও পূর্বচন্দ্রঘোনা, শান্তি নিকেতন ও ব্রহ্মোত্তর (আংশিক) এলাকায় গুমাই বিলের অবস্থান।

 

রাঙ্গুনিয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গুমাই বিলের মোট আয়তন ৩ হাজার ৪৩৫ হেক্টর। এবার আমন ধান চাষ হয়েছে ৩ হাজার ৪৩৫ হেক্টর জমিতে। গুমাই বিলে প্রতি হেক্টরে ধান উৎপাদন হয় ৫ দশমিক ৫ টন করে। এ হিসাবে এ বছর ধান উৎপাদন হবে প্রায় ১৯ হাজার টন। কেবল গুমাই বিলে ধান চাষে যুক্ত আছেন প্রায় সাড়ে ৭ হাজার কৃষক।

 

নামজুল নামের এক চাষি বলেন, এবার আমি ৮ হেক্টর জমিতে আমন ধান রোপণ করেছি। এখন কেটে ঘরে তোলার কাজ চলছে। ধান পেকেছে, ফলনও ভালো হয়েছে। তাতে আমরা খুশি।

 

রাঙ্গুনিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কারিমা আক্তার বলেন, ‘গুমাই বিলে ধান কাটা শুরু হয়েছে। ইতোমধ্যে ১৫ শতাংশ ধান কাটা হয়ে গেছে। আগামি সপ্তাহের দিকে পুরোদমে ধান কাটা হবে। এ বছর ধানের বাম্পার ফলন হয়েছে। ভালো ফলন হওয়ায় কৃষকরাও খুশি। আশা করি, এবার ধানের উৎপাদন রেকর্ড ছাড়িয়ে যাবে।’

একুশে সংবাদ/ বা.প্র/ রখ

 

 

Link copied!