AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোপা আমন চারা রোপনে ব্যস্ত চাষিরা


Ekushey Sangbad
কৃষি ডেস্ক
০১:০৩ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২২
রোপা আমন চারা রোপনে ব্যস্ত চাষিরা

এ বছর উপজেলার বিভিন্ন হাটে রোপা আমনের চারা সংগ্রহ এবং রোপনে ব্যস্ত সময় পার করছেন মধুখালীর চাষিরা। গত মৌসুমের তুলনায় চলতি বছর রোপা আমন রোপনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভবনা আশা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। উপজেলার সবচেয়ে বড় দুটি হাট মধুখালী সদর ও কামারখালী হাটে চারা সংগ্রহ করতে ভিড় পড়ে গেছে চাষিদের।

সরেজমিন দেখা যায় এ মৌসুমে বৃষ্টি কম হওয়ায় পাট কাটতে দেরি হয়েছে। এখনো অনেক জমিতে পাট থাকায় চাষিরা সেচের মাধ্যমে ধীরে ধীরে চারা রোপন করেছেন। বৃষ্টি বেশি হলেই পাট কেটে চারা রোপন করতে পারবেন চাষিরা।

মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা আলভির রহমান জানান, রোপা আমন সাধারণত জুলাই থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত আবাদ করা হয়ে থাকে। আগাম ভাসমান চারাসহ বিভিন্ন উপায়ে আগষ্টের  প্রায় শেষ  পর্যন্ত  ৫ হাজার ১৫০ হেক্টর জমিতে ইতিমধ্যে রোপা আমনের চারা রোপন করে ফেলেছে। বীজতলা করা হয়েছে ৪৩০ হেক্টর। সেপ্টেম্বর ভাদ্র মাস ধরে রোপা আমনের চারা রোপন করতে পারবেন।

চলতি বছর উপজেলায় একটি পৌরসভা ও এগারটি ইউনিয়নে রোপা আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮হাজার ৬৪০ হেক্টর জমিতে। গত মৌসুমে উপজেলায় মোট রোপা আমন আবাদ করা হয়েছিল ৮ হাজার ৬৪০ হেক্টর জমিতে। এ পর্যন্ত উপজেলায় প্রায় ৫ হাজার ৩৮ হেক্টর  জমিতে রোপা আমন রোপন সম্পন্ন  হয়েছে যা  লক্ষ্যমাত্রার ৭৫ ভাগ।

একুশে সংবাদ/ বা.প্র/ রখ

Link copied!