AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কৃষকদের জন্য অর্থায়ন সুবিধা সহজ করতে একসাথে আইফার্মার ও ইবিএল


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৩৩ পিএম, ২০ মার্চ, ২০২৪
কৃষকদের জন্য অর্থায়ন সুবিধা সহজ করতে একসাথে আইফার্মার ও ইবিএল

কৃষি কার্যক্রমকে সম্প্রসারণ এবং দীর্ঘস্থায়ী করতে কৃষকের প্রয়োজন কৃষি অর্থায়ন সুবিধা। কিন্তু কৃষি অর্থায়ন পাওয়ার ক্ষেত্রে নানা প্রতিকূলতার সম্মুখীন হন আমাদের কৃষকরা। তাই, অর্থায়ন পাওয়ার প্রক্রিয়াকে আরও সহজ এবং সমতা-ভিত্তিক করতে সম্প্রতি একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে আইফার্মার ও ইস্টার্ন ব্যাংক লিমিটেড পিএলসি (ইবিএল)।

কৃষিকাজের জন্য বীজ, উপকরণ ও অবকাঠামোগত ব্যয়ের ক্ষেত্রে অগ্রিম টাকার প্রয়োজন হয়, এবং এখান থেকে মুনাফা আসতে কয়েক মাস এমনকি বছরও লেগে যেতে পারে। এছাড়াও, বাংলাদেশের কৃষকরা অনাকাঙ্ক্ষিত আবহাওয়া, পণ্যের দামের ওঠানামা এবং কীটপতঙ্গ সংশ্লিষ্ট ক্ষতি নিয়ে ঝুঁকিতে থাকেন, যা তাদের ঋণ পরিশোধের ক্ষেত্রে বড় বাধার সৃষ্টি করে। এক্ষেত্রে, স্থানীয় কৃষকদের জন্য অর্থায়ন প্রক্রিয়াকে আরও সহজলভ্য করার জন্য করপোরেট খাতের সাথে সম্মিলিত পার্টনারশীপের প্রচেষ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আর তাই, ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) এখন থেকে আইফার্মারের কৃষকদের রিস্ক স্কোর, মাঠ পর্যবেক্ষণ ও লাস্ট মাইল সাপোর্টের মাধ্যমে কৃষকদের কাংখিত অর্থায়ন সেবা প্রদানে সহায়তা করবে। অন্যদিকে, কৃষকরা যেন সরাসরি ব্যাংক থেকে অর্থায়ন সেবা গ্রহণ করতে পারেন, সে বিষয়ে সার্বিক সহায়তা প্রদান করবে আইফার্মার।

রাজধানীর ১০০, গুলশান অ্যাভিনিউয়ে অবস্থিত ইবিএল কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। নিজ নিজপ্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ইবিএল’র ডিএমডি ও হেড অব রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিং এম. খোরশেদ আনোয়ার এবং আইফার্মারের প্রধান নির্বাহী ফাহাদ ইফাজ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইবিএল’র হেড অব বিজনেস সৈয়দ জুলকার নয়ন, প্রতিষ্ঠানটির হেড অব অ্যাসেট মোহাম্মদ সালেকীন ইব্রাহিম, এসএমই’র হেড অব অ্যাসেট মোঃ শাবু মুন্সী, আইফার্মারের ফিল্ড অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট - ফরহাদ জুলফিকার রাফেল, আইফার্মারের ব্যাংকিং অ্যান্ড ফিনান্সিয়াল সেক্টর অ্যাডভাইজার - ইরফান ইসলাম, আইফার্মারের ফাইন্যান্সিয়াল প্রোডাক্ট অ্যান্ড সার্ভিসের অ্যাসিসট্যান্ট ম্যানেজার ইত্তেসাম বারী রিও এবং প্রতিষ্ঠানটির ফাইন্যান্সিয়াল প্রোডাক্ট অ্যান্ড সার্ভিসের এক্সিকিউটিভ কাজী ফাহিম ফারহান সাজিদ।

অনুষ্ঠানে আইফার্মারের প্রধান নির্বাহী ফাহাদ ইফাজ বলেন, “সহযোগিতামূলক এ উদ্যোগের উদ্দেশ্য হল দেশের কৃষক এবং কৃষি-উদ্যোক্তা, বিশেষ করে যারা দেশের প্রত্যন্ত অঞ্চলে বাস করেন তাদের জন্য অর্থায়ন সেবা সহজ করা। ব্যাংক ও অর্থায়ন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সাথে পার্টনারশীপের মাধ্যমে কৃষকরা যেসব প্রতিকূলতা মোকাবিলা করেন আমরা তা কমিয়ে আনতে সহায়তা করব। ইবিএল’র সাথে আমাদের পার্টনারশীপ কৃষকদের সামাজিক নিরাপত্তা ও দীর্ঘস্থায়ী উন্নয়নে অবদান রাখতে সহযোগিতা করবে, যার মাধ্যমে কৃষক কমিউনিটি উপকৃত হবে এবং অর্থনীতির প্রবৃদ্ধিতে ভূমিকা রাখবে।”

ইবিএল’র ডিএমডি ও হেড অব রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিং এম. খোরশেদ আনোয়ার বলেন, “আমাদের অর্থনীতিতে কৃষকরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন; তাই, আইফার্মারের সাথে এই পার্টনারশীপ করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা স্থানীয় কৃষক কমিউনিটির পাশে দাঁড়াতে আমাদের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখব এবং তারা যেসব অসুবিধার সম্মুখীন হন তা চিহ্নিত করতে ও সমাধানে কাজ করবো।

আমাদের প্রত্যাশা, আমরা তাদের দীর্ঘস্থায়ী জীবিকা নিশ্চিতে ভূমিকা রাখতে পারব।”

একুশে সংবাদ/এস কে

Link copied!