AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পরীক্ষামূলকভাবে সূর্যমুখী  চাষ করেছেন জোনাব আলী


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:১৮ এএম, ২০ মার্চ, ২০২১
পরীক্ষামূলকভাবে সূর্যমুখী  চাষ করেছেন জোনাব আলী

সূর্যমুখী এক ধরনের একবর্ষী ফুলগাছ। মিষ্টি বাদাম জাতীয় এই বীজে রয়েছে প্রচুর স্বাস্থ্য উপাদান । সূর্যমুখীর তেল ঘিয়ের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। যা বনস্পতি তেল নামে পরিচিত। সূর্যমুখীর বীজ শরীরের নানা রোগ সারিয়ে তোলে ও নানাভাবে শরীরকে সুরক্ষিত রাখে।

দিনাজপুরের বিরামপুর টু নবাবগঞ্জ যেতে শালবাগান  তিরমনি মোড়ের দক্ষিণ পাশেই বামনাহার গ্রামের প্রবেশদ্বারেই চোখে পড়বে  সূর্যমুখী ক্ষেত। ক্ষেতে হলুদ ফুলগুলো অপরূপ সৌন্দর্য্য হয়ে দাঁড়িয়ে আছে। এই সূর্যমুখীর চাষ করছেন কৃষক জোনাব আলী। এক বিঘা জমির অর্ধেকাংশে পুকুরে মাছ চাষ এবং বাঁকি অংশে পরীক্ষামূলকভাবে এবং বীজ সংরক্ষণের আশায়  চাষ করেছেন সূর্যমুখী।

উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে সূর্যমুখীর বীজ নিয়ে চাষ করতে এ পর্যন্ত খরচ হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার টাকা।

জোনাব আলী জানায় প্রয়োজনীয় সার প্রয়োগ ও নিয়মিত পরিচর্যা করি। আমাকে দেখে এলাকার অনেক কৃষকরা সূর্যমূখী ফু্লের চাষে আগ্রহ প্রকাশ করছেন। আশা করি সূর্যমুখী চাষে সফলতা আসবে।

তিনি আরও জানান বীজের জন্য সূর্যমুখী চাষ করে বিপাকে পড়েছে তারা। দর্শনার্থীরা আসে ফুলের সঙ্গে ছবি তোলার তাগিদে। সূর্যমুখী চাষ যেন অন্তরায় হয়ে দাঁড়িয়েছে তাদের  ফুলেই পাওয়া যায় বীজ। মানুষের শরীরের স্পর্শে ঝরে ভেঙ্গে যাচ্ছে গাছ,পড়ছে পাপড়ি। ছবি তুলতে ভীর করছে সব বয়সের নারী-পুরুষ।  

উপজেলা কৃষি দপ্তর থেকে বীজ প্রণোদনা দেয়া হয়েছে।বেশি লাভজনক ফসল সূর্যমুখী। কৃষকেরা সূর্যমূখী চাষ করে লাভবান হবেন বলে আমরা আশা করছি বলে জানান জোনাব আলী। 

আগামীতে সূর্যমুখী ফুলের চাষ আরো বাড়বে। সূর্যমুখীর বীজ থেকে যে তেল উৎপন্ন হয় তা স্বাস্থ্যসম্মত ও মানসম্পন্ন। ভোজ্য তেলের ঘাটতি পুরণ করবে সূর্যমুখী তেল। বীজ থেকে তেল, খৈল এবং গাছের কান্ড জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়।  

দেখতে আসা আবুল খায়ের টোবাকোর সেলসম্যান বলেন সূর্যমুখী ক্ষেতটি ছোট্ট হলেও দেখে মন ভরে উঠছে। সূর্যমুখীর বীজ শরীরের নানা রোগ সারিয়ে তোলে ও নানাভাবে শরীরকে সুরক্ষিত রাখে। এই তেল অন্যান্য রান্নার তেলের চেয়ে ভালো। এতে কোলেস্টেরলের মাত্রা অত্যন্ত কম থাকায় হৃদরোগীর জন্য বেশ কার্যকর।

সূর্যমুখীর বীজের উপকারিতা:

সূর্যমুখীর বীজে রয়েছে উন্নতমানের ভিটামিন ই যা অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। নিয়মিত এটি খেলে অস্টিওআর্থারাইটিস, অ্যাজমা ও বাতরোগ নিরাময় হয়।

হাড়ের সুস্থতার জন্য ম্যাগনেশিয়াম ও ক্যালশিয়াম দুটোই খুব জরুরি। সূর্যমুখীর বীজ খনিজ পদার্থের খুব ভালো উৎস, তাই এটি সুস্থ হাড় গঠনে সহায়তা করে।

সূর্যমুখীর বীজে আছে উচ্চমানের ফাইটোস্টেরল ও লিগন্যানস যা ক্যান্সার কোষ তৈরি হওয়া থেকে বিরত রাখে ।

সূর্যমুখীর বীজে রয়েছে ভিটামিন বি-৬ যা মাথার ত্বকে অক্সিজেন সরবরাহ করে। এতে করে চুল পড়া কমে ও স্বাস্থ্য উজ্জ্বল নতুন চুল জন্মায়।

এতে থাকা ম্যাগনেশিয়াম শরীরের অতিরিক্ত ক্যালশিয়ামের মাত্রা কমিয়ে স্নায়ুতন্ত্রকে সঠিকভাবে কাজ করাতে সাহায্য করে।

এই বীজ আমাদের দেহের ক্ষতিকারক কোলেস্টেরল দূর করে আমাদের হৃদপিণ্ডকে ভালো রাখে।

প্রচুর পরিমাণে খাদ্যশক্তি থাকায় সূর্যমুখী বীজের তেল দুর্বলতা কাটাতে কার্যকরী। সেইসঙ্গে দেহের কার্যক্ষমতা বাড়াতে এবং দীর্ঘদিন কর্ম ক্ষম রাখতেও সূর্যমুখীর ভূমিকা অনন্য।

সূর্যমুখী তেলে থাকা ম্যাগনেসিয়াম উপাদান মানসিক চাপ দূর করে। মাইগ্রেনের সমস্যা এবং মস্তিষ্ককে শান্ত রাখতে সাহায্য করে এই তেল।

একুশে সংবাদ/ সো.আ / এস

 

Link copied!