AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাবর-শাহিন শাহ আফ্রিদি ও রিজওয়ানকে এনওসি দিল না পিসিবি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:২৪ পিএম, ৫ জুলাই, ২০২৪
বাবর-শাহিন শাহ আফ্রিদি ও রিজওয়ানকে এনওসি দিল না পিসিবি

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, উইকেটরক্ষক মহম্মদ রিজওয়ান এবং পেসার শাহিন শাহ আফ্রিদিকে গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা লিগে অংশগ্রহণের জন্য ছাড়পত্র দিল না পাকিস্তান ক্রিকেট বোর্ড। পাকিস্তান ক্রিকেট বোর্ড মঙ্গলবার বিভিন্ন লিগের জন্য ১২ জন খেলোয়াড়কে এনওসি জারি করেছে তবে কেন্দ্রীয় চুক্তির শীর্ষ বন্ধনীতে থাকা ত্রয়ীকে এখনও ছাড়পত্র দেয়নি। ফলে তাদের এখনও অপেক্ষা করতে হবে। তবে এটা কি এই তিন ক্রিকেটারের কোনও শাস্তি কিনা তা ভবিষ্যতেই জানা যাবে। 

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এ বাজে পারফরম্যান্সের পর পাকিস্তান ক্রিকেটের অবস্থা খুবই খারাপ। ক্রমাগত সমালোচনার সম্মুখীন হচ্ছে এই দলটি। টুর্নামেন্টের পর পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি) কঠোর অবস্থান নিয়েছে। টুর্নামেন্টের পরে, পিসিবি তার খেলোয়াড়দের লাগাম টেনে ধরবে এবং বিদেশী টি-টোয়েন্টি লিগে অংশগ্রহণের বিষয়ে কঠোর ব্যবস্থা নেবে বলে খবর ছিল। পিসিবি এটি শুরু করে দিয়েছে এবং টার্গেট করেছে টি-টোয়েন্টি দলের অধিনায়ক বাবর আজম, উইকেটরক্ষক-ব্যাটসম্যান মহম্মদ রিজওয়ান এবং বাঁহাতি ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদিকে। এই তিন খেলোয়াড়কে কঠিন ধাক্কা দিয়েছে পিসিবি।

কানাডার জিটি-টোয়েন্টি লিগে বাবর আজম, রিজওয়ান ও শাহিনের অংশগ্রহণের কথা থাকলেও পিসিবি এই তিনজনকে এই লিগে এখনও খেলতে দেয়নি। পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি এনওসি দিতে অস্বীকার করেছেন এবং স্পষ্টভাবে বলেছেন যে দেশ প্রথমে আসে। নকভি বলেছেন যে খেলোয়াড়রা যারা এনওসি চাইছেন তাদের প্রত্যাখ্যান করা হয়েছে এবং এর পিছনে কারণ আসন্ন টেস্ট সিরিজ। কানাডা লিগে খেলার জন্য এনওসি চেয়েছিলেন বাবর, রিজওয়ান ও শাহিন।

এই বিষয়ে কথা বলতে গিয়ে এক পিসিবি কর্মকর্তা বলেছেন, ‘পিসিবি গ্লোবাল লিগের মর্যাদা নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করে না এবং আয়োজক ও আইসিসির কাছ থেকে কিছু তথ্য চেয়েছে। যে কারণে এনওসি ইস্যুতে বিলম্ব হয়েছে।’ গ্লোবাল T20 কানাডা লিগটি ২৫ জুলাই থেকে শুরু হবে। টুর্নামেন্টটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ১১ অগস্ট পর্যন্ত। সাংবাদিক সম্মেলনে নকভি বলেন, বাজে পারফরম্যান্সের জন্য নির্বাচক কমিটিকেও কিছুটা দায়ী করা হবে। এ ছাড়া জাতীয় দলে বাছাইয়ের আগে ঘরোয়া ক্রিকেটে খেলোয়াড়দের পারফরম্যান্স নিয়ে একটি মাপকাঠি নির্ধারণ করা হবে বলেও জানান তিনি।

নাকভি এটাও স্পষ্ট করেছেন যে ঘরোয়া ক্রিকেটকে উপেক্ষা করা খেলোয়াড়দের আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেওয়া হবে না। তবে অধিনায়কত্বে পরিবর্তন হবে কি না তা বলেননি নকভি। তিনি নিশ্চিতভাবেই বলেছেন যে অনেক বিষয়ে প্রাক্তন ক্রিকেটারদের কাছ থেকে অবশ্যই পরামর্শ নেওয়া হবে। এদিকে বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানের টেস্ট সিরিজটি ১৯ অগস্ট থেকে শুরু হবে। যে খেলোয়াড়দের বিভিন্ন লিগের জন্য এনওসি দেওয়া হয়েছে, তাদের মধ্যে রয়েছে আবরার আহমেদ, হ্যারিস রউফ এবং জামান খান।

ইউএসএ মেজর লিগ ৮ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত চলবে, এই টুর্নামেন্টের জন্য হ্যারিস রউফ, আবরার আহমেদ, জামান খানকে এনওসি দেওয়া হয়েছে। অন্যদিকে মহম্মদ হ্যারিস, মহম্মদ হাসনাইন, সালমান আলি আঘা, শাদাব খানকে লঙ্কা প্রিমিয়ার লিগের জন্য তাদের ছাড়পত্র দেওয়া হয়েছে। এই টুর্নামেন্টটি ২১ জুলাই শেষ হবে। ২৯ অগস্ট থেকে ৬ অক্টোবর পর্যন্ত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের জন্য ফখর জামানকে এবং ২৩ জুলাই থেকে ২০ অগস্ট পর্যন্ত চলা দ্য হান্ড্রেড জন্য উসামা মীর এবং কাউন্টি ক্রিকেটের জন্য মহম্মদ আমিরকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে আশ্চর্যজনকভাবে সিপিএলের জন্য তরুণ সাইম আইয়ুব এবং আজম খানকে ছাড়পত্র দেয়নি পিসিবি। ইতিমধ্যেই শ্রীলঙ্কায় রয়েছেন শাদাব, সলমন ও হাসনাইন।

একুশে সংবাদ/ এস কে

Link copied!