AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বেলজিয়াম কাল মুখোমুখি হচ্ছে রোমানিয়ার


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৩৭ পিএম, ২১ জুন, ২০২৪
বেলজিয়াম কাল মুখোমুখি  হচ্ছে রোমানিয়ার

ইউরো ২০২৪ থেকে আগেভাগেই বিদায়ে শঙ্কায় পড়েছে বেলজিয়াম। আগামীকাল শনিবার গ্রুপের দ্বিতীয় ম্যাচের তাদের প্রতিপক্ষ উড়তে থাকা রোমানিয়া। টুর্ণামেন্টে টিকে থাকতে হলে গুরুত্বপূর্ণ এই জয় ভিন্ন বিকল্প কোন পথ খোলা নেই বেলজিয়ামের সামনে। 

গ্রুপ-ই’র প্রথম ম্যাচে স্লোভাকিয়ার কাছে ১-০ গোলের বিস্ময়কর পরাজয়ের পর ডোমেনিকো টেডেসকোর দল কোলনে টানা দ্বিতীয় ম্যাচেও পরাজিত হলে বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। বেলজিয়াম যদি রোমানিয়ার কাছে পরাজিত হয় এবং ইউক্রেন যদি স্লোভাকিয়াকে পরাজিত না করে তবে শীর্ষ দুই দলের মধ্যে থাকতে পারবে না রেড ডেলিভলসা। সেক্ষেত্রে সেরা কোন তৃতীয় দল হিসেবেও বেলজিয়ামের পরের রাউন্ডে যাবার সম্ভাবনাও ক্ষীণ হয়ে যাবে।

স্লোভাকিয়ার অপ্রত্যাশিত জয় গ্রুপ-ই’র দরজা উন্মুক্ত করে দিয়েছে। ঐ দিনই আগের ম্যাচে ইউক্রেনকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে রোমানিয়াও টুর্ণামেন্টের দূরন্ত সূচনা করেছে।বেলজিয়ামের হয়ে তারকা স্ট্রাইকার রোমেলু লুকাকু বেশ কয়েকটি গোলের সুযোগ নষ্ট করেছেন। শেষ মুহূর্তে তার একটি গোল ভিএআর বাতিল করে দেয়। যদিও এই সিদ্ধান্ত বিতর্কের জন্ম দিয়েছে। ফিফা র‍্যাঙ্কিংয়ে ৪৫ ধাপ পিছনে থাকা স্লোভাকিয়ার কাছে বেলজিয়ানদের এই পরাজয় এবারের আসরে প্রথম অঘটনেরও জন্ম দিয়েছে।

বেলজিয়ামের জন্য এই পরাজয় আরো একটি তিক্ত অভিজ্ঞতার জন্ম দিয়েছে। বড় টুর্নামেন্টে খুব কমই বেলজিয়াম নিজেদের নামের প্রতি সুবিচার করেছে। ২০২২ কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর বেলজিয়ামের সোনালী প্রজন্ম বেশীরভাগ ম্যাচেই পরাজয়ের স্বাদ পেয়েছে। ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের শেষ দুটি আসরে কোয়ার্টার ফাইনালের বাঁধা টপকাতে পারেনি রেড ডেভিলসরা। ২০১৮ বিশ্বকাপে তৃতীয় হওয়াই  ছিল তাদের সর্বশেষ বড় সাফল্য। কিন্তু তারপরও তারকা সমৃদ্ধ দলটিকে নিয়ে সমর্থকরা বারবার আশায় বুক বেঁধেছে।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে রবার্তো মার্টিনেজের স্থলাভিষিক্ত হন কোচ  টেডেসকো। তার অধীনে ইউরোতে আসার আগে বেলজিয়াম টানা ১৪ ম্যাচে অপরাজিত ছিল। কিন্তু টেডেসকোর অধীনে প্রথম পরাজয় দলকে অনেকটাই পিছিয়ে দিয়েছে। দলের মূল তারকা ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা টুর্ণামেন্ট শুরুর আগে বলেছিলেন জার্মানীতে ভাল কিছু করার আশায় তার দল যাচ্ছে। তার পরিবর্তে প্রথম ম্যাচেই পুরো দলের ফর্মহীনতা এখন দলকে বিদায়ের শঙ্কায় ফেলেছে। রোমানিয়ার বিপক্ষে তাই প্রচন্ড চাপ মাথায় নিয়েই দল মাঠে নামবে।

প্রথম ম্যাচ প্রসঙ্গে ডি ব্রুইনা বলেন, ‘এটা সত্যিই লজ্জার। প্রথম ২০ মিনিট আমরা ভাল খেলেছিলাম। এরপর একের পর এক ভুল করতে থাকি এবং এজন্য শাস্তিও পাই। দ্বিতীয়ার্ধে আমরা তুলনামূলক ভাল খেলেছি। আমাদের জয়টা প্রাপ্য ছিল। আমাদের দুটি গোল বাতিল হয়েছে। দিনের শেষে আমরা গোল করতে পারিনি, এটাই ফুটবল।’

৩২ বছর বয়সী ডি ব্রুইনা ও ৩৭ বছর বয়সী অভিজ্ঞ ডিফেন্ডার ইয়ান ভারটোনগেন বেশ ভালই উপলব্ধি করতে পারছেন আন্তর্জাতিক কোন শিরোপা জয়ের এটাই তাদের সামনে শেষ সুযোগ। বেলজিয়ামকে লড়াইয়ে ফিরে আসতে হলে টেডেসকোর দলের প্রয়োজন ৩১ বছর বয়সী লুকাকুর সত্যিকারের ফিনিশিংয়ের প্রতি গুরুত্ব দেয়া। ১১৬ ম্যাচে বেলজিয়ামের জার্সিতে এ পর্যন্ত ৮৫ গোল করেছেন লুকাকু।

শেষ ১৭টি ইউরো ম্যাচে ইউক্রেনকে হারানোর ম্যাচটি ছিল রোমানিয়ার দ্বিতীয় জয়। বেলজিয়ান অধিনায়ক ডি ব্রুইনা  বিশ্বাস করেন রোমানিয়ার বিপক্ষে আগ্রাসী মনোভাব নিয়ে মাঠে নামলে জয়ী হওয়া সম্ভব।

একুশে সংবাদ/ এস কে

Link copied!