AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
১১:৫১ পিএম, ১৬ জুন, ২০২৪
যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ

বিশ্বকাপ ভাগ্য নির্ধারণী ম্যাচে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। জয় পেলেই নিশ্চিত হবে সুপার এইট।সোমবার সেন্ট ভিনসেন্টে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায়। ম্যাচটিতে জিতলেই নিশ্চিত হবে সুপার এইট। 

এই ম্যাচে টাইগার একাদশে আসতে পারে পরিবর্তন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরে এখনও ঘোরের মধ্যে নেপাল। প্রস্তুত বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাতে।

নেপালের পাওয়ার কিছু নেই।নেপালের কাছে হেরে সুপার এইট মিস করার ক্ষীণ সম্ভাবনার চেয়েও বড়, লজ্জার। সেই লজ্জা এড়াতে বাংলাদেশ দল সিরিয়াস।যদিও সাকিব, মাহমুদউল্লাহ, লিটন, তাসকিনরা অনুশীলনের বাইরে আরো একটা দিন। ম্যাচ আর ভ্রমণ ক্লান্তি দূর করতেই ক্রিকেটকে ভুলে থাকার এই চেষ্টা। সঙ্গে দেশের বাইরে পরিবার থেকে দূরে ঈদ আনন্দ মিস করার কষ্ট।

সবশেষ ২০০৭ সালে প্রথম বিশ্বকাপে সুপার এইটে উঠেছিল বাংলাদেশ। এরপর আর কোনো আসরেই প্রথম রাউন্ডের বাধা টপকাতে পারেনি। দ্বিতীয়বারের মতো আবারো সেই সুর্বণ সুযোগ এখন বাংলাদেশের সামনে। সুপার এইটে খেলতে হলে বাংলাদেশের সামনে সহজ সমীকরণ শেষ ম্যাচে নেপালকে হারাতে হবে। অথবা অন্তত ১টি পয়েন্ট পেলেই দক্ষিণ আফ্রিকার পর দ্বিতীয় দল হিসেবে সুপার এইটে নিশ্চিত হবে টাইগারদের। আর যদি নেপালের কাছে অঘটনের শিকার হয়ে হেরে যায় বাংলাদেশ, তাহলে এই গ্রুপে নেদারল্যান্ডস ও শ্রীলংকার ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে।

ডাচরা শেষ ম্যাচে জিতলে বাংলাদেশের সমান ৪ পয়েন্ট হবে। তখন রান রেট বিবেচনা করা হবে। বর্তমানে নেদারল্যান্ডসের চেয়ে রান রেটে বেশ এগিয়ে বাংলাদেশ। এখন বাংলাদেশের রান রেট ০.৪৭৮ এবং নেদারল্যান্ডসের রান রেট -০.৪০৮। তাই নেপালের কাছে হারলেও ব্যবধানটা যেন বড় না হয় সেদিকে খেয়াল রাখতে হবে বাংলাদেশকে।

এদিকে মাঠের লড়াইয়ের দু’দলের পরিসংখ্যানে এগিয়ে টাইগাররা। এখন পর্যন্ত একবার আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নেপাল। সেটি এক দশক আগে ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপে। প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’র ম্যাচে নেপালকে ৮ উইকেটে উড়িয়ে দিয়েছিল টাইগাররা।


বাংলাদেশের সম্ভাব্য একাদশ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান, জাকের আলী/শেখ মাহেদী হাসান ও তানজিম হাসান সাকিব।

একুশে সংবাদ/ এস কে

Link copied!