AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রিয়াল মাদ্রিদের পরবর্তী পুরস্কার ইউরোপের রাজা এমবাপ্পে


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৪৬ পিএম, ২ জুন, ২০২৪
রিয়াল মাদ্রিদের পরবর্তী পুরস্কার ইউরোপের রাজা এমবাপ্পে

চ্যাম্পিয়ন্স লিগে রেকর্ড ১৫তম শিরোপা জয়ের পর রিয়াল মাদ্রিদের সামনে এখন অপেক্ষা ফরাসি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পেকে স্বাগত জানানোর। ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড পিএসজির সাথে সাত বছরের সম্পর্ক চুকিয়ে এখন স্প্যানিশ জায়ান্ট ক্লাবে যোগদানের দ্বারপ্রান্তে রয়েছে। কিছুদিনের মধ্যেই এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষনার অপেক্ষায় পুরো ফুটবল বিশ্ব।  

রিয়ালে যোগ দেবার আগেই সাত বছরে যে শিরোপাটি পিএসজির জার্সিতে অধরা রয়ে গেছে তা হাতে নিয়ে ধরার স্বপ্নে বিভোর হয়ে উঠেছেন এমবাপ্পে। কারন ইউরোপ সেরা মাদ্রিদ কাল আবারো প্রমান করেছেন জয়ের মানসিকতা থাকলে একটি দল কিভাবে চাপে থেকেও অনায়াসেই শিরোপা জয় করতে পারে। বরুসিয়া ডর্টমুন্ড কাল যেভাবে শুরু থেকে রিয়ালকে চেপে ধরেছিল তাতে ম্যাচের ভাগ্য নিয়ে কেউ কেউ হয়তো শঙ্কা প্রকাশ করেছিল। কিন্তু বরাবরের মতই নিশ্চুপ চেহারা নিয়ে জয়ের কৌশলে অবিচল থেকে শিষ্যদের ওপর আস্থা হারাননি রিয়াল বস কার্লো আনচেলত্তি।

সেমিফাইনালে এই জার্মান দলটির কাছে পরাজিত হয়ে বিদায় নিতে হয় পিএসজিকে। স্প্যানিশ ও ইউরোপীয়ান চ্যাম্পিয়ন দলটিতে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে এমবাপ্পের সামনে সুযোগ আছে সর্বোচ্চ এই ক্লাব শিরোপার দাবীদার হবার। বেশ কয়েক বছর ধরেই এমবাপ্পের  রিয়াল মাদ্রিদে যোগদান নিয়ে আলোচনা চলছিল। বেশ কয়েকবার একেবারে কাছাকাছি পৌঁছে গিয়ে তা সফল হয়নি। শেষ পর্যন্ত এবার তা সফলতার মুখ দেখছে।

গত ১০ মে মৌসুম শেষে চুক্তি শেষ  হবার পরপরই পিএসজি ছাড়ার ঘোষনা দিয়েছিলেন ফরাসি অধিনায়ক এমবাপ্পে। তখন থেকেই মাদ্রিদ সমর্থকরা আনুষ্ঠানিক ঘোষনা ক্ষণ গননা শুরু করেছেন। বার্তা সংস্থা এএফপির একটি ঘনিষ্ট সূত্র জানিয়েছে আগামী সপ্তাহে এ ব্যপারে সবকিছু চূড়ান্ত হতে পারে।

ঘোষনার আগেই প্রায় মাসখানেক যাবত সান্তিয়াগো বার্নাব্যুর রাস্তায় এমবাপ্পের ছবি সংবলিত স্কার্ফ ও টি-শার্ট বিক্রয় শুরু হয়ে গেছে। মুহূর্তের মধ্যে তা বিক্রিও হয়ে যাচ্ছে। এর আগে ফ্রান্স জাতীয় দলের অনুশীলনের সময়ে রিয়াল মাদ্রিদ সমর্থকদের অটোগ্রাফও দিয়েছেন এমবাপ্পে, যে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

প্যারিসের এলাকা বন্ডিতে কেটেছে এমবাপ্পে শৈশব। ছোটবেলায় এমবাপ্পের ঘরে রিয়াল মাদ্রিদের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর বেশ কিছু পোস্টার লাগানো ছিল। ২০১৭ সালে প্রথমবারের মত এমবাপ্পেকে দলে পেতে আগ্রহ প্রকাশ করে রিয়াল মাদ্রিদ। ঐ সময় মোনাকো থেকে পিএসজিতে যোগ দেন এমবাপ্পে। গত বছর এই চুক্তির প্রক্রিয়া একেবারে শেষ মুহূর্তে এসে নাকচ হয়ে যায়।

মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ ২০২১ ও ২০২২ সালে এমবাপ্পেকে বড় অঙ্কের বিনিময়ে ক্লাবে আনতে গিয়েও সফল হতে পারেননি।

এখন প্রশ্ন হচ্ছে এমবাপ্পেকে নিয়ে যে ধরনের উত্তেজনা সকলের মাঝে দেখা যাচ্ছে তা পূরনে কতটা সফল হবেন এমবাপ্পে। বিশেষ করে তারকা সমৃদ্ধ মাদ্রিদের আক্রমনভাগে এমবাপ্পের মানিয়ে নেয়াটা এখন চ্যালেঞ্জিং। এমবাপ্পে ও ভিনিসিয়াস জুনিয়র উভয় বাম দিকে খেলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। এমবাপ্পের আগমনে রিয়ালের নতুন সেনসেশন জুড বেলিংহামকেও তার পজিশনের পরিবর্তন আনতে হতে পারে।

তারপরও মাদ্রিদে এমবাপ্পের মত তারকাদের স্বাগত জানাতে সবসময়ই প্রস্তুত ভিনি। এ সম্পর্কে ব্রাজিলিয়ান তারকা এই স্ট্রাইকার বলেছেন, ‘আমি সবসময়ই বিশে^র সেরা খেলোয়াড়দের সাথে খেলতে চাই।’

বেলিংহাম বলেছেন, ‘কিলিয়ান বিশে^র অন্যতম সেরা খেলোয়াড়। তার মত একজন খেলোয়াড়ের সাথে কে না খেলতে চাইবে।’

অনেকেই বিশ্বাস করা শুরু করেছেন ইতোমধ্যেই জয়ের স্থায়ীত্ব পাওয়া মাদ্রিদে এমবাপ্পে এলে  তাতে কিছুটা বিচলিত হয়ে উঠতে পারে পুরো দল। আবার অনেকেই মনে করছেন এর মাধ্যমে মাদ্রিদের ম্যাচগুলো হয়ে উঠবে আগের থেকে আরো বেশী আকর্ষনীয়। এমবাপ্পের আগমনে ইতোমধ্যেই প্রভাবশালী মাদ্রিদ আরো বেশী অপ্রতিরোধ্য হয়ে উঠবে।

 

একুশে সংবাদ/এস কে

Link copied!