AB Bank
ঢাকা সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাকিস্তানের বিপক্ষে প্রথম জয় আয়ারল্যান্ডের


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:২৬ পিএম, ১১ মে, ২০২৪
পাকিস্তানের বিপক্ষে প্রথম জয় আয়ারল্যান্ডের

এন্ডি বলবির্নির ব্যাটিং নৈপুন্যে প্রথমবারের মত টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানকে হারিয়েছে আয়ারল্যান্ড। গতরাতে ডাবলিনে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ড ৫ উইকেটে হারিয়েছে পাকিস্তানকে। টি-টোয়েন্টিতে দুইবারের দেখায় পাকিস্তানের বিপক্ষে এটি প্রথম জয় আইরিশদের। বলবির্নি ৫৫ বলে ৭৭ রান করেন।  

ডাবলিনে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারে ওপেনার মোহাম্মদ রিজওয়ানকে (১) হারায় পাকিস্তান। এরপর দ্বিতীয় উইকেটে ৫৭ বলে ৮৫ রানের জুটি গড়েন আরেক ওপেনার সাইম আইয়ুব ও অধিনায়ক বাবর আজম। ৪টি চার ও ৩টি ছক্কায় ২৯ বলে ৪৫ রান করে আউট হন আইয়ুব।

তবে ৩৯ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৩৮তম হাফ-সেঞ্চুরি তুলে নেন বাবর। এই ইনিংসের মাধ্যমে  সংক্ষিপ্ত ভার্সনে সর্বোচ্চ হাফ-সেঞ্চুরিতে যৌথভাবে ভারতের বিরাট কোহলির পাশে নাম লেখালেন বাবর। কোহলি ১০৯ ও বাবর ১০৮ ইনিংসে ৩৮টি হাফ-সেঞ্চুরি করেছেন।

রেকর্ড স্পর্শ করা ইনিংসে ৪৩ বলে ৮টি চার ও ১টি ছক্কায় ৫৭ রানে থামেন বাবর। ১৫তম ওভারে বাবর ফেরার পর পাকিস্তানের ইনিংসের শেষ দিকে ব্যাট হাতে ঝড় তুলেছেন  ইফতিখার আহমেদ। ফখর জামানের সাথে ১৫ বলে ২৭ এবং শাহিন শাহ আফ্রিদিকে নিয়ে ১৩ বলে অবিচ্ছিন্ন ৩২ রান যোগ করে পাকিস্তানকে ২০ ওভারে ৬ উইকেটে ১৮২ রানের সংগ্রহ এনে দেন ইফতিখার। ফখর ১৮ বলে ২০, আফ্রিদি ২টি ছক্কায় ৮ বলে অনবদ্য ১৪ ও ইফতিখার ৩টি করে চার-ছক্কায় ১৫ বলে অপরাজিত ৩৭ রান করেন। আয়ারল্যান্ডের ক্রেইগ ইয়ং ২ উইকেট নেন।

১৮৩ রানের লক্ষ্যে খেরতে নেমে  ২৭ রানে ২ উইকেট হারায় আয়ারল্যান্ড। তৃতীয় উইকেটে ৫২ বলে ৭৭ রান যোগ করে আইরিশদের লড়াইয়ে রাখেন বলবির্নি ও হ্যারি টেক্টর। ৩টি চার ও ১টি ছক্কায় ২৭ বলে ৩৬ রানে আউট হন টেক্টর। এরপর জিওর্জি ডকরেলকে নিয়ে ২০ বলে ৩৯ এবং গ্যারেথ ডিলানির সাথে ১৫ বলে ২৪ রান যোগ করে আউট হন ৩৬ বলে অর্ধশতক পাওয়া বলবির্নি। শেষ পর্যন্ত ১০টি চার ও ২টি ছক্কায় ৫৫ বলে ৭৭ রানে আউট হন  বলবির্নি।

১৯তম ওভারে আফ্রিদির বলে বলবির্নি ফেরার সময় জয়ের জন্য  শেষ ৮ বলে ১৬ রান দরকার ছিলো আয়ারল্যান্ডের। শেষ ওভারে জয়ের জন্য ১১ রানের সমীকরণ পায় আইরিশরা। আব্বাস আফ্রিদির করা শেষ ওভারের প্রথম পাঁচ বলে ২টি চারে ১১ রান তুলে আয়ারল্যান্ডের জয় নিশ্চিত করেন ডিলানি ও কার্টিস ক্যাম্ফার। ডিলানি ৬ বলে ১০ এবং ক্যাম্ফার ৭ বলে ১৫ রানে অপরাজিত থাকেন। পাকিস্তানের আব্বাস ২ উইকেট নেন। ম্যাচ সেরা হন বলবির্নি। আগামীকাল একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলবে দল দু’টি।

এ ম্যাচের মাধ্যমে  টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার বিশ্ব রেকর্ড গড়েছেন পাকিস্তানের বাবর। এতে ভেঙ্গে গেছে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চের রেকর্ড। ফিঞ্চ ৭৬ ও বাবর ৭৭ টি টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করেছেন। 

একুশে সংবাদ/এস কে     
 

Link copied!