AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন গার্দিওলা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:১১ পিএম, ৩০ ডিসেম্বর, ২০২৩
বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন গার্দিওলা

গত মৌসুমে ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জিতিয়েছেন পেপ গার্দিওলা। নতুন মৌসুমে চ্যালেঞ্জের মুখে পড়লেও সিটিজেনদের ক্লাব বিশ্বকাপ শিরোপাও এনে দিয়েছেন তিনি। এর মধ্যে দিয়ে ইংলিশ ক্লাবটির হয়ে সর্বজয়ী কোচের তকমা পেয়েছেন এ স্প্যানিশ কোচ।

এবার ফুটবলের ইতিহাস ও রেকর্ড সংরক্ষণ সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) ২০২৩ সালের সেরা ক্লাব কোচ নির্বাচিত হয়েছেন পেপ গার্দিওলা।

আইএফএফএইচএসের দেওয়ার রেটিংয়ে তাকালে দেখা যায়, অন্য দলের কোচদের থেকেও অনেক এগিয়ে ছিলেন গার্দিওলা। পয়েন্টের দিক থেকে তালিকায় তার ধারেকাছেও নেই অন্যরা। ২৮১ পয়েন্ট নিয়ে তালিকায় সবার ওপরে সিটিজেনদের এই স্প্যানিশ কোচ।

গার্দিওলার চেয়ে যোজন যোজন ব্যবধানে পিছিয়ে আছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। মাত্র ৫৬ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছেন এই ইতালিয়ান কোচ। আনচেলত্তির রেটিং মাত্র ৫৬। তৃতীয় হয়েছেন ৩৩ বছর পর নাপোলিকে প্রথম সিরি ‘আ’ শিরোপা জেতানো লুসিয়ানো স্পালেত্তি।

এই তালিকায় ৬ নম্বরে আছেন আর্সেনালের কোচ মিকেল আর্তেতা (৩০)। বার্সেলোনাকে লা লিগা শিরোপা এনে দেওয়া জাভি হার্নান্দেজ ২৬ পয়েন্ট নিয়ে আছেন তালিকার ৭ নম্বরে। আটে আছেন সেল্টিক ও টটেনহামের দায়িত্ব পালন করা আগনে পোস্তেকগ্লুর। ৯ ও ১০ নম্বরে আছেন অ্যাস্টন ভিলার উনাই এমেরি এবং লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ।

কোচদের মধ্যে শুধু বর্ষসেরাই নয়, সব মিলিয়েও সেরাদের সেরার তালিকায় স্থান করে নিয়েছেন গার্দিওলা। ৫২ বছর বয়সী এই কোচ এখন পর্যন্ত ৩টি চ্যাম্পিয়নস লিগ, ৪টি ক্লাব বিশ্বকাপ, ১১টি লিগ শিরোপাসহ ১৪ বছরে জিতেছেন ৩৭টি ট্রফি।

 একুশে সংবাদ/এস কে  

Link copied!