AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লিঁওর মাইলফলক স্পর্শের ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দিলো অস্ট্রেলিয়া


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:১১ পিএম, ১৭ ডিসেম্বর, ২০২৩
লিঁওর মাইলফলক স্পর্শের  ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দিলো অস্ট্রেলিয়া

স্পিনার নাথান লিঁওর মাইলফলক স্পর্শ করা ম্যাচে পার্থ টেস্টে পাকিস্তানকে ৩৬০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেওয়া ৪৫০ রানের টার্গেটে চতুর্থ দিন মাত্র ৮৯ রানে অলআউট হয়ে যায় সফরকারী পাকিস্তান। ১৯৯৫ সালের পর অস্ট্রেলিয়ার মাটিতে এই নিয়ে টানা ১৫ টেস্ট হারলো পাকিস্তান।

এ ম্যাচে ৫ উইকেট নিয়ে বিশ্বের অষ্টম ও অস্ট্রেলিয়ার তৃতীয় বোলার হিসেবে টেস্টে ৫শ উইকেটের মাইলফলক স্পর্শ করেন লিঁও।

তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২১৬ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ৮৪ রান করেছিলো অস্ট্রেলিয়া। ৮ উইকেট হাতে নিয়ে ৩৫৫ রানে এগিয়ে ছিলো অসিরা। উসমান খাজা ৩৪ ও স্টিভেন স্মিথ ৪৩ রানে অপরাজিত ছিলেন।

আজ, চতুর্থ দিন স্মিথকে ৪৫ রানে বিদায় করেন পাকিস্তানের পেসার খুররাম শাহজাদ। স্মিথের বিদায়ে উইকেটে এসে বেশিক্ষণ টিকতে পারেননি ট্রাভিস হেড। ১৪ রান করে পেসার আমির জামালের শিকার হন তিনি।

১০৭ রানে চতুর্থ উইকেট পতনের পর খাজার সাথে জুটি বাঁধেন মিচেল মার্শ। ১২৯ বলে ১২৬ রানের জুটি গড়ে পাকিস্তানকে বড় টার্গেট ছুঁড়ে দিতে বড় অবদান রাখেন খাজা-মার্শ। ৯টি চারে ১৯০ বলে ৯০ রান করা খাজার আউটের পর ৫ উইকেটে ২৩৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষনা করে অস্ট্রেলিয়া। এতে ম্যাচ জিততে ৪৫০ রানের টার্গেট পায় পাকিস্তান।

৭টি চার ও ২টি ছক্কায় ৬৮ বলে ৬৩ রানে অপরাজিত থাকেন মার্শ। এই ইনিংসে শাহজাদ ৩টি, আফ্রিদি-জামাল ১টি করে উইকেট নেন।

৪৫০ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই অস্ট্রেলিয়ান পেসারদের তোপের মুখে পড়ে পাাকিস্তান। ৫৬ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসে তারা। আব্দুল্লাহ শফিককে ২, ইমাম উল হককে ১০ ও সরফরাজ আহমেদকে ৪ রানে আউট করেন মিচেল স্টার্ক।

পাকিস্তানের অধিনায়ক শান মাসুদকে ২ রানে হশ হ্যাজেলউড ও বাবর আজমকে ১৪ রানে শিকার করেন প্যাট কামিন্স।

স্বীকৃত ব্যাটারদের ব্যর্থতার পর পরের দিকের ব্যাটারদের দ্রুত তুলে নেন হ্যাজেলউড ও লিঁও। এতে ৩০ দশমিক ২ ওভারে ৮৯ রানে অলআউট হয় পাকিস্তান।  সৌদ শাকিল সর্বোচ্চ ২৪ রান করেন।

ফাহিম আশরাফকে ৫ রানে শিকারে টেস্টে ৫শ উইকেট পূর্ণ করেন লিঁও। পরে আমির জামালকে শূণ্যতে নিজের দ্বিতীয় শিকার বানান তিনি। লিঁওর আগে টেস্টে ৫শ উইকেট শিকার করেছেন অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাকগ্রা, শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন, ইংল্যান্ডের জেমস এন্ডারসন-স্টুয়ার্ট ব্রড, ওয়েস্ট ইন্ডিজের কর্টনি ওয়ালশ এবং ভারতের অনিল কুম্বলে।

দ্বিতীয়  ইনিংসে ৩টি করে উইকেট শিকার করেন স্টার্ক ও হ্যাজেলউড। লিঁও ২টি ও কামিন্স নেন ১টি উইকেট। দুই ইনিংসে ৯০ ও অপরাজিত ৬৩ এবং ১ উইকেট শিকারের সুবাদে  ম্যাচ সেরা হয়েছেন মার্শ।

আগামী ২৬ ডিসেম্বর মেলবোর্নে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

 

 

Link copied!