AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রকাশ্যে এল আইপিএলের সব থেকে দামি দলের নাম


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:৩১ পিএম, ১৬ ডিসেম্বর, ২০২৩
প্রকাশ্যে এল আইপিএলের সব থেকে দামি দলের নাম

গত ১৫ বছরে আইপিএলের জনপ্রিয়তা যেমন বেড়েছে তেমনই পাল্লা দিয়ে বেড়েছে প্রতিযোগিতার ব্র্যান্ড ভ্যালু। ২০০৮ সাল থেকে ৪৩৩ শতাংশ বেড়ে এখন আইপিএলের ব্র্যান্ড ভ্যালু ভারতীয় মুদ্রায় ৮৯ হাজার কোটি টাকা। আইপিএলে খেলা দলগুলির মধ্যে সব থেকে বেশি ব্র্যান্ড ভ্যালু মুম্বাই ইন্ডিয়ান্সের। তার পরে রয়েছে চেন্নাই সুপার কিংস। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স।

পাঁচ বার করে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে মুম্বাই ও চেন্নাই। স্বাভাবিক ভাবেই তাদের স্পনসর অনেক বেশি। সমর্থকদের সংখ্যাও অনেক বেশি। মুম্বাইয়ের মুখ রোহিত শর্মা। মুকেশ আম্বানীর এই দলের ব্র্যান্ড ভ্যালু এখন ৭২২ কোটি টাকা। চেন্নাইয়ের মুখ মহেন্দ্র সিংহ ধোনি। দীর্ঘ দিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকলেও তাঁর জনপ্রিয়তা যে কমেনি তার প্রমাণ চেন্নাইয়ের ব্র্যান্ড ভ্যালু। মুম্বাইয়ের থেকে খুব বেশি পিছিয়ে নেই তারা। চেন্নাইয়ের ব্র্যান্ড ভ্যালু ৬৭২ কোটি টাকা।

ট্রফি জয়ের সংখ্যায় তিন নম্বরে কেকেআর। দু’বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। ব্র্যান্ড ভ্যালুর দিক থেকেও তারা তিন নম্বরে। কেকেআরের মুখ শাহরুখ খান। তাঁকে দেখেই আসেন স্পনসরেরা। কলকাতার ব্র্যান্ড ভ্যালু ৬৫৫ কোটি টাকা। চার নম্বরে আরসিবি। কোনও বার ট্রফি জিততে না পারলেও তাদের ব্র্যান্ড ভ্যালু খুব একটা কমেনি। কারণ, তাদের মুখ বিরাট কোহলি। বেঙ্গালুরুর এই দলের ব্র্যান্ড ভ্যালু ৫৮১ কোটি টাকা।

আইপিএলে নেতৃত্ব হারানোর দিনেই দেশ ছাড়লেন রোহিত, কোথায় যাচ্ছেন ভারত অধিনায়ক?
প্রথম বার আইপিএল খেলতে নেমেই চ্যাম্পিয়ন হয়েছিল গুজরাট টাইটান্স। দ্বিতীয় বার রানার্স হয়েছে তারা। ফলে দু’বছরেই ব্র্যান্ড ভ্যালু বাড়িয়ে নিয়েছে তারা। গুজরাটের ব্র্যান্ড ভ্যালু ৫৪০ কোটি টাকা। ষষ্ঠ স্থানে রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লি ক্যাপিটালস। তারাও কোনও বার চ্যাম্পিয়ন হয়নি। রাজধানীর দলের ব্র্যান্ড ভ্যালু ৫৩১ কোটি টাকা।

সাত নম্বরে রাজস্থান রয়্যালস। আইপিএলে প্রথম বার চ্যাম্পিয়ন হলেও তার পর থেকে আর ট্রফি জিততে পারেনি তারা। সঞ্জু স্যামসনের দলের ব্র্যান্ড ভ্যালু ৫১৪ কোটি টাকা। তার পরে রয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তারাও এক বারের চ্যাম্পিয়ন। দক্ষিণের এই দলের ব্র্যান্ড ভ্যালু ৩৯৮ কোটি টাকা।

নবম স্থানে রয়েছে আইপিএলের আর একটি নতুন দল লখনউ সুপার জায়ান্ট। তাদের মালিক বাংলার শিল্পপতি সঞ্জীব গোয়েন্‌কা। লোকেশ রাহুলের নেতৃত্বে খেলা এই দলের ব্র্যান্ড ভ্যালু ৩৯০ কোটি টাকা। সবার শেষে রয়েছে পাঞ্জাব কিংস। প্রীতি জিন্টার দলের ব্র্যান্ড ভ্যালু ৩৭৪ কোটি টাকা।

 একুশে সংবাদ/এস কে  

Link copied!