AB Bank
ঢাকা শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাফল্যের লক্ষ্য নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করছে শ্রীলংকা ও পাকিস্তান


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৩৭ পিএম, ১৫ জুলাই, ২০২৩
সাফল্যের  লক্ষ্য নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করছে শ্রীলংকা ও পাকিস্তান

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই আসরে সাফল্য পায়নি শ্রীলংকা ও পাকিস্তান। দু’আসরের একটিতেও ফাইনালে উঠতে পারেনি তারা। টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে সাফল্যের  লক্ষ্য নিয়ে প্রথম সিরিজ খেলতে নামছে শ্রীলংকা ও পাকিস্তান। গল-এ  আগামীকাল বাংলাদেশ সময় সকাল ১০টায় দুই টেস্টের  প্রথম ম্যাচটি শুরু হবে।  

 

২০১৯-২১ মৌসুমে ১২ টেস্টে ২৮৬ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে ছিল পাকিস্তান। সমানসংখ্যক ম্যাচে ২০০ পয়েন্ট নিয়ে সপ্তম হয়েছিলো শ্রীলংকা। প্রথম আসরের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো নিউজিল্যান্ড।  

 

২০২১-২৩ মৌসুমে ১২ টেস্টে ৬৪ পয়েন্ট নিয়ে টেবিলে শ্রীলংকা পঞ্চম ও পাকিস্তান সপ্তম হয়েছিলো। দ্বিতীয় আসরের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপার স্বাদ নেয় অস্ট্রেলিয়া।

 

টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে সাফল্যের স্বাদ নিতে মরিয়া শ্রীলংকা-পাকিস্তান দুই দলই। শ্রীলংকার অধিনায়ক দিমুথ করুনারতেœ বলেন, ‘প্রথম দুই আসরে দল হিসেবে আমরা ভালো করতে পারিনি। তৃতীয় আসরে ভালো করার আশা করছি। পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে এই চক্র শুরু করছি আমরা। জয় দিয়ে সিরিজ শুরু করতে চাই।’

 

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপে ভালো করতে হলে তিন বিভাগেই ভালো পারফরমেন্স প্রয়োজন। আমাদের দলের সেই সামর্থ্য আছে। শ্রীলংকার বিপক্ষে সিরিজেই নিজেদের সেরাটা দিতে সকলেই প্রস্তুত।’

 

ইনজুরি কাটিয়ে এক বছর পাকিস্তান টেস্ট দলে ফিরেছেন দলের সেরা পেসার শাহিন শাহ আফ্রিদি। ২০২২ সালের জুলাইয়ে সর্বশেষ টেস্ট খেলেন আফ্রিদি। শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে হাঁটুর ইনজুরিতে পড়েন তিনি। গত অক্টোবরে টি-টোয়েন্টি বিশ^কাপ দিয়ে আবারও মাঠে ফিরেন এই পেসার।  সংক্ষিপ্ত ভার্সনের আসরের ফাইনালে আবারও হাঁটুর ইনজুরিতে পড়েন আফ্রিদি।

 

দীর্ঘদিন মাঠে বাইরে থাকার পর গত এপ্রিলে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন আফ্রিদি। এবার টেস্ট ফরম্যাটে ফিরছেন তিনি। টেস্টে ১শ উইকেট শিকারের মাইলফলককে সামনে রেখে শ্রীলংকার বিপক্ষে খেলতে নামবেন আফ্রিদি। ২৫ টেস্টে ৯৯ উইকেট আছে তার। আর মাত্র ১ উইকেট নিলেই পাকিস্তানের ১৯তম বোলার হিসেবে টেস্টে ১শ উইকেট পূর্ণ করবেন আফ্রিদি।

 

আফ্রিদি বলেন, ‘টেস্ট উইকেটের সেঞ্চুরি আমার জন্য একটি বড় অর্জন হবে। ক্রিকেট থেকে দূরে থাকাটা কঠিন, কিন্তু এই সময় আমাকে অনেক কিছু শিখতে সাহায্য করেছে।’

 

তৃতীয় চক্রের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার স্বপ্ন দেখা  আফ্রিদি বলেন, ‘গত এক বছরে আমি সাদা বলের ক্রিকেটটাই বেশি খেলেছি। টেস্ট ক্রিকেটের জন্য ধৈর্য্য দরকার। যখন যুক্তরাজ্যে খেলেছি, ম্যাচ শেষ করে অতিরিক্ত ওভার বল করেছি। লাল বলে ওয়ার্কলোডের জন্য এমনটা করেছি। আশা করছি, এই চক্রের টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুটা ভালো হবে, আমরা ফাইনালে যেতে পারবো।যেটা  গত দুই চক্রে আমরা করতে পারিনি।’

 

গেল বছর শ্রীলংকা সফরে সিরিজের প্রথম ম্যাচ ৪ উইকেট জিতেছিলো পাকিস্তান। দ্বিতীয় টেস্ট ২৪৬ রানে জিতে সিরিজ সমতায় শেষ করে শ্রীলংকা। ইনজুরির কারনে দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি আফ্রিদি।

 

এবারের শ্রীলংকা সফরে অনুশীলন ম্যাচে ১২ ওভারে ৩৬ রানে ৩ উইকেট নেন আফ্রিদি। শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে ফিরতে পেরে খুশি আফ্রিদি, ‘যে দেশে আমি ইনজুরিতে পড়েছিলাম, সেখানেই টেস্টে ফিরতে পেরে আমি খুশি।’

 

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের জন্য দীর্ঘদিন পর দলে ফিরিয়ে আনা হয়েছে ব্যাটার পাথুম নিশাঙ্কা ও স্পিনার প্রাভিন জয়াবিক্রমাকে। ২০২১ সালের মার্চে টেস্ট অভিষেকের পর বড় ফরম্যাটে শ্রীলংকার হয়ে ৯টি ম্যাচ খেলেছেন নিশাঙ্কা। ২০২২ সালের জুলাইয়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেন ৫৩৭ রানের মালিক নিশাঙ্কা।

 

দলে নতুন মুখ পেসার দিলশান মাদুশঙ্কা ও অলরাউন্ডার লাকশিথা মানাসিংহে। ডেঙ্গুতে আক্রান্ত হওয়ায় আসিথা ফার্নান্দোর জায়গায় দলে নেয়া হয়েছে মাদুশঙ্কাকে। ৬ ওয়ানডে ও ১১ টি-টোয়েন্টিতে দারুন পারফরমেন্সের সুবাদে টেস্ট দলে সুযোগ পান মাদুশঙ্কা। সদ্য শেষ হওয়া বিশ^কাপ বাছাই পর্বের ফাইনালে ১৮ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি। ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে শিরোপা জিতে শ্রীলংকা। প্রথম টেস্টেই অভিষেকের জন্য প্রবাথ জয়সুরিয়া ও রমেশ মেন্ডিসের সাথে লড়াই করতে হবে মানাসিংহেকে।

 

শ্রীলংকা দল : দিমুথ করুনারত্নে (অধিনায়ক), নিশান মাদুশকা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্দিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিশাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, কামিন্দু মেন্ডিস, রমেশ মেন্ডিস, প্রবাথ জয়াসুরিয়া, প্রাভিন জয়াবিক্রমা, কাসুন রাজিথা, দিলশান মাদুশঙ্কা, বিশ্ব ফার্নান্দো ও লাকশিথা মানাসিংহে।

 

পাকিস্তান দল : বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (সহ-অধিনায়ক, উইকেটরক্ষক), আমির জামাল, আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, হাসান আলি, ইমাম-উল হক, মোহাম্মদ হুরাইরা, মোহাম্মদ নাওয়াজ, নাসিম শাহ, নোমান আলি, আঘা সালমান, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), সাউদ শাকিল, শাহিন শাহ আফ্রিদি এবং শান মাসুদ।


একুশে সংবাদ/স ক  

Link copied!