AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার কোচ হলেন সৌরভ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:২৬ পিএম, ৮ জুলাই, ২০২৩
এবার কোচ হলেন সৌরভ

অবশ্য রহস্যের উন্মোচন হল। জন্মদিনে সৌরভ গাঙ্গুলি জানিয়েছিলেন, বিশেষ ঘোষণা করতে চলেছেন। সেটা কী, জানার জন্য সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। অবশেষে সামনে এল বিষয়টি।


বাংলার মহারাজ এবার একেবারে আলাদা ভূমিকায় থাকবেন। শিক্ষক হিসেবে পাওয়া যাবে সৌরভকে। কী ভাবে? নিজের ৫১তম জন্মদিনে একটি নতুন অ্যাপের কথা জানালেন সৌরভ। যে অ্যাপটির নাম ‘সৌরভ গঙ্গোপাধ্যায় মাস্টারক্লাস’। এই অ্যাপটি আসলে শিক্ষামূলক। এর মাধ্যমে ১৬ বছরের ক্রিকেট জীবনের অভিজ্ঞতা সৌরভ ভাগ করে নেবেন সকলের সঙ্গেই।

 

তবে এই অ্যাপটি চালু করার পিছনে একটি মহৎ উদ্দেশ্য রয়েছে। এই অ্যাপের মাধ্যমে যা আয় হবে, সেটি দুঃস্থদের শিক্ষার জন্য দান করা হবে। এভাবেই সমাজ কল্যাণের কাজে লাগতে চাইছেন মহারাজ।

 

জানা গিয়েছে, এই অ্যাপে এই মুহূর্তে বাংলা এবং ইংরাজি দিই ভাষাতেই ২টি কোর্স করার সুযোগ রয়েছে। এই কোর্সে ভর্তি হওয়ার খরচ খুব বেশি নয়। ৪৯৯ টাকা লাগবে ভর্তি হতে। তবে ভর্তির সময়েই একেবারে পুরো টাকা দিতে হবে।

 

এই অ্যাপটিতে আবার অন্য ক্রিকেটারদের নানা মন্তব্য রয়েছে সৌরভকে নিয়ে। বীরেন্দ্র সেহওয়াগ থেকে যুবরাজ সিং, হরভজন সিং, অ্যালান ডোনাল্ডরা বিভিন্ন মন্তব্য করেছেন। সৌরভের জামানার তারকা এবং অত্যন্ত কাছের বীরু বলেছেন, ‘সৌরভ সব সময়েই আগ্রাসী মেজাজের, নিজের লক্ষ্যে স্থির থাকে বরাবর। এবং হার না মানা মানসিকতার। আর সেই কারণেই দেশের অন্যতম সফল অধিনায়ক ছিলেন।’


ভাজ্জি আবার বলেছেন, ‘আমার খারাপ সময়ে সৌরভ পাশে দাঁড়িয়েছিল। ধন্যবাদ প্রকাশের কোনও ভাষা নেই আমার কাছে।’ যুবরাজ সিং-ও অধিনায়ক সৌরভের পছন্দের প্লেয়ার। তাঁর হাত ধরেই জাতীয় দলে ঢুকেছিলেন যুবি। তিনি সৌরভের মতো অধিনায়কের জন্য জীবন দিতেও রাজি।

 

মহেন্দ্র সিং ধোনির জন্মদিনের ঠিক একদিন বাদেই অর্থাৎ ৮ই জুলাই ভারতের আর এক সফল অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়েরও বার্থডে। শনিবার ৫১-তে পা দিলেন ভারতের প্রাক্তন তারকা সৌরভ। ২০০০ সালে ভারতীয় ক্রিকেট দল যখন ম্যাচ গড়াপেটার অভিযোগে একেবারে জর্জরিত, অন্ধকারে ডুবে গিয়েছে, তখন সৌরভের হাতে তুলে দেওয়া হয়েছিল ভারতের ব্যাটন। সৌরভ দায়িত্ব নেওয়ার পরেই বদলে যায় পুরো দলের বডি ল্যাঙ্গোয়েজ। টিমের মধ্যে জয়ের খিদে তৈরি করে দেন। আর সেই ধারাই চলছে এখনও। টিম ইন্ডিয়ার জন্য একাধিক প্রতিভা তুলে এনেছিলেন সৌরভই। ২০১১ সালে যে টিমটি বিশ্বকাপ জিতেছিল, সেই দলটি আসলে গড়ে দিয়েছিলেন বাংলার মহারাজ।


জাতীয় দলের হয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় ১১৩টি টেস্ট ম্যাচ এবং ৩১১টি একদিনের ম্যাচ খেলেছেন। তিনি মোট ১৮,৫৭৫ রান করেছেন। ১৯৫টি ম্য়াচে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে ভারত ৯৭টি ম্যাচে জিতেছে। এরপর তিনি সিএবি এবং বিসিসিআই-এর প্রেসিডেন্টও হয়েছিলেন।


একুশে সংবাদ/স ক 

Link copied!