AB Bank
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুগ্ম সচিব হচ্ছেন ২০০ কর্মকর্তা, শিগগিরই প্রজ্ঞাপন


Ekushey Sangbad
মুহাম্মদ আসাদ
০৩:১৬ পিএম, ৪ সেপ্টেম্বর, ২০২৩
যুগ্ম সচিব হচ্ছেন  ২০০ কর্মকর্তা, শিগগিরই প্রজ্ঞাপন

প্রশাসনে নতুন করে আরও অন্তত ২০০ কর্মকর্তা যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি পেতে যাচ্ছেন। এই পদোন্নতিতে নিয়মিত ব্যাচ হিসেবে ২২তম বিসিএসের কর্মকর্তাদের বিবেচনায় নেওয়া হচ্ছে। এ জন্য ২২তম ব্যাচের ২৪৫ জন, ইকোনমিক ক্যাডার থেকে একীভূত হওয়া ৩৯ জন, আগে বঞ্চিত ১০০ কর্মকর্তাসহ পদোন্নতিযোগ্য অন্তত ৪৫০ কর্মকর্তার কর্মজীবনের সব নথি যাচাই-বাছাই শেষ করেছে পদোন্নতির জন্য সুপারিশকারী কর্তৃপক্ষ সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি)। তাঁদের মধ্যে অন্তত ২০০ কর্মকর্তা পদোন্নতি পেতে পারেন।।

সূত্র জানায়, সব ঠিক থাকলে জনপ্রশাসন মন্ত্রণালয় শিগগিরই  এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করতে পারে।জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন  বলেন,  যুগ্ম সচিব পদে শিগগিরই পদোন্নতি হবে। এসএসবির সভাও শেষ হয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই প্রজ্ঞাপন জারি হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৩ সেপ্টেম্বরের তথ্য অনুযায়ী, বর্তমানে যুগ্ম সচিবের ৩৩২টি পদে কর্মরত আছেন দ্বিগুণের বেশি অর্থাৎ ৭২৫ কর্মকর্তা। বিসিএস ২২তম ব্যাচের কর্মকর্তারা ২০১৭ সালের ২৩ এপ্রিল উপসচিব হিসেবে পদোন্নতি পান। সে হিসেবে তাঁরা ছয় বছর ধরে এ পদে দায়িত্ব পালন করে যুগ্ম সচিব হওয়ার যোগ্যতা অর্জন করেছেন। পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের প্রয়োজনীয় নম্বর, চাকরিজীবনের শৃঙ্খলা, দুর্নীতির বিষয়সহ ছাত্রজীবন থেকে শুরু করে চাকরিজীবনের যাবতীয় তথ্য-উপাত্ত এবং স্বজনদের রাজনৈতিক পরিচয় সম্পর্কে খোঁজ নেওয়া হচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, যুগ্ম সচিব পদে পদোন্নতির জন্য ইতিমধ্যে সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।  যুগ্ম সচিবের নিয়মিত পদের চেয়ে এমনিতেই প্রায় ৪০০ কর্মকর্তা বেশি। বর্তমানে অর্ধেকেরই বেশি যুগ্ম সচিব উপসচিবের দপ্তরেই কাজ করে যাচ্ছেন। নতুন করে আরও দুই শতাধিক কর্মকর্তা যুগ্ম সচিব হলে তাঁদেরও একই দপ্তরে আগের পদের কাজই করতে হবে।

 

একুশে সংবাদ/আ সা/ স ক 

 

Link copied!