AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ধনবাড়ী উপজেলা প্রেসক্লাব এর আয়োজনে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন


ধনবাড়ী উপজেলা প্রেসক্লাব এর আয়োজনে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলায় ধনবাড়ী উপজেলা প্রেসক্লাব এর আয়োজনে  বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-২০২৪ যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ‘ভবিষ্যতে অধিকার আদায়ের স্বরূপ: মতপ্রকাশের স্বাধীনতা সব ধরনের মানবাধিকারের চালিকাশক্তি’-এ প্রতিপাদ্য ধারন করে  গতকাল  ধনবাড়ী উপজেলা প্রেস ক্লাবের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচির অংশ হিসেবে ধনবাড়ী কেন্দ্রীয় ঈদগা মাঠে বাদ মাগরিব  ধনবাড়ী উপজেলা প্রেসক্লাবের   সভাপতি জীবন মাহমুদ শক্তি -এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ক্লাবের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম মিলন এর  সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- সহ সভাপতি ইমাম হাসান সুহা, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম ,দপ্তর সম্পাদক রাম চন্দ্র ঘোষ,ধর্ম বিষয়ক সম্পাদক রনি,তথ্য  বিষয়ক সম্পাদক মারুফ রানা রনি, কার্যকরী সদস্য ফিরোজ আলম, সদস্য জাহিদ হাসান  প্রমুখ।এসময় ক্লাবের অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বক্তারা, বিশ্বব্যাপী পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণে তাদের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন ও শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি বিদেহী আত্মার মাগফেরাত কমানা করেন। সাংবাদিক তথা গণমাধ্যম কর্মীরা তার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহনের আহবান জানান তাঁরা।

বক্তারা উদ্বেগের সহিত বলেন, দেশে যে হারে গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীর সংখ্যা বাড়ছে, ঠিক সেই হারেই ভয়হীন স্বাধীন সাংবাদিকতা কমছে। তাই রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম যাতে দেশ ও জাতির উন্নয়নে গঠনমূলক আলোচনা-সমালোচনার মাধ্যমে বিনা বাধায় বা বিনা প্রতিবন্ধকতায় তাদের দায়িত্ব ও কর্তব্য যথাযথ ভাবে পালন করতে পারে; এমন সুব্যবস্থা ও পরিবেশ সৃষ্টিতে সরকার ও গণমাধ্যম সংশ্লিষ্ঠ উর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি আহবান জানান তাঁরা।

মতপ্রকাশের স্বাধীনতা সব ধরনের মানবাধিকার প্রতিষ্ঠার পূর্বশর্ত। সরকারকে সংবিধান মেনেই তথা তাদের ক্ষমতানুযায়ী স্বাধীনতার পক্ষের শক্তি হিসেবে পরিচিত মুক্ত, স্বাধীন ও বহুমুখী প্রচার মাধ্যমগুলোকে ও বস্তুনিষ্ঠ লেখকগনকে বরাবরের ন্যায় সার্বিক সহযোগিতার পাশাপাশি নিজ নিজ অবস্থানে রেখেই দেশ ও জাতির কল্যাণে উন্নয়ন মূলক কর্মকান্ডে জড়িত রাখার আহ্বান জানান সাংবাদিক নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের এক সাধারণ সভায় (৩ মে) তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এই হিসেব মতে আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের ৩১ বছর পূর্তি হলো।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!