AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গির্জায় গির্জায় বিশ্বশান্তির জন্য প্রার্থনা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:৪৮ এএম, ২৫ ডিসেম্বর, ২০২৩
গির্জায় গির্জায় বিশ্বশান্তির জন্য প্রার্থনা

ছবি : একুশে সংবাদ

গির্জায় গির্জায় প্রার্থনার মধ্যদিয়ে সোমবার (২৫ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয়েছে বড়দিনের মূল উৎসব। সকাল ৮টায় রাজধানীর কাকরাইলের সেন্ট মেরিস ক্যাথিড্রাল গির্জায় প্রার্থনায় যিশুর মহিমাকীর্তন এবং শান্তি ও ন্যায়ের কথা প্রচার করা হয়। এ সময় বিশ্বশান্তির জন্য প্রার্থনাও করা হয়। 

এদিকে বড়দিন উপলক্ষে রাজধানীর বিভিন্ন গির্জায় খ্রিস্টজাগ ও প্রার্থনার আয়োজন করা হয়।

প্রার্থনায় অংশ নিতে ভোরে চার্চে সমবেত হন খ্রিস্ট ধর্মাবলম্বীরা। আবালবৃদ্ধবণিতা ভোর থেকেই জড়ো হতে থাকেন গির্জায়।

ছবি : একুশে সংবাদ

অন্যদিকে সকাল সাতটায় ফার্মগেট এলাকার তেজগাঁও ধর্মপল্লি গির্জায় প্রার্থনা শুরু হয়। এক ঘণ্টারও বেশি সময় ধরে চলা এই প্রার্থনায় অনেক খ্রিস্টান ধর্মাবলম্বীরা অংশ দেন।

তেজগাঁও ধর্মপল্লি গির্জায় (ফার্মগেট) সকাল ৭টা ও সকাল ৯টায় খ্রিস্টজাগ ও প্রার্থনার আয়োজন করা হয়, লুর্দের বাণী গির্জাতেও (মহাখালী) সকাল ৯টায় প্রার্থনার আয়োজন করা হয়।  

এছাড়া মিরপুর গির্জায় (বড়বাগ, মিরপুর-২) সকাল ৯টায়, কাফরুল ধর্মপল্লিতে সকাল ৯টায়, ঐশ করুণা গির্জায় (ভাটারা) সকাল ৮টায়, ডি ম্যানেজড গির্জায় (নয়ানগর) সকাল ৭টা ও সকাল ৯টায়, সাধ্বী খ্রিস্টিনার গির্জায় (আসাদগেট) সকাল সাড়ে ৮টায়, পবিত্র ক্রুশ গির্জায় (লক্ষ্মীবাজার) সকাল ৯টায়, সেন্ট মেরিস ক্যাথিড্রালে (কাকরাইল) সকাল সাড়ে ৮টায় খ্রিস্টজাগ ও প্রার্থনা অনুষ্ঠিত হয়।

ছবি : একুশে সংবাদ

এছাড়া দেশের সব গির্জাতেও কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে খিস্টান ধর্মাবলম্বীরা বড়দিনের উৎসব পালন করছেন।

খ্রিস্ট ধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট এদিনে বেথেলহেমে জন্মগ্রহণ করেন বলেই তার অনুসারীরা এ দিনটিকে শুভ বড়দিন হিসেবে উদযাপন করেন। খ্রিস্টান সম্প্রদায়ের লোকজন বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচারের মাধ্যমে মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতেই যিশুর পৃথিবীতে আগমন ঘটেছিল।

ছবি : একুশে সংবাদ

বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশের খ্রিস্ট ধর্মানুসারীরাও যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আচার-অনুষ্ঠান, আনন্দ-উৎসব এবং প্রার্থনার মধ্যদিয়ে এ দিনটি উদযাপন করছেন। উৎসব উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থানের গির্জা সাজানো হয়। আলোকসজ্জা করা হয় গির্জার ভেতরে-বাইরে। রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে সাজানো হয় ক্রিসমাস ট্রি এবং প্রতীকী গোয়ালঘর। আলোকসজ্জা, ক্রিসমাস ট্রি আর সান্তা ক্লজের উপহারে এদিন মেতে উঠবে শিশুরা।

ছবি : একুশে সংবাদ

ঢাকাসহ সারাদেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান গির্জাগুলোকে সাজানো হয়েছে নতুন আঙ্গিকে। এছাড়া রোববার (২৪ ডিসেম্বর) সন্ধ্যা থেকে বিভিন্ন গির্জা এবং তারকা হোটেলগুলোতে ব্যবস্থা করা হয়েছে আলোকসজ্জার।

একুশে সংবাদ/এসআর

Link copied!