AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জাপানে অস্থায়ী শহীদ মিনারে প্রবাসীদের শ্রদ্ধা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৫০ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
জাপানে অস্থায়ী শহীদ মিনারে প্রবাসীদের শ্রদ্ধা

জাপানে উদযাপিত হয়েছে এ বছরের মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিনটি উদযাপনে আজ ২১ ফেব্রুয়ারি টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বিভিন্ন কর্মসূচী গ্রহন করে ।

 

একুশের প্রথম প্রহরে প্রবাসী বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে টোকিও শহীদ মিনার বেদীতে পুস্পস্তবক অর্পণের  মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

 

অনুষ্ঠানের পরবর্তী অংশে দূতাবাস প্রাঙ্গনে প্রবাসী বাংলাদেশি নাগরিক এবং স্থানীয় জাপানি নেত্রীবৃন্দের অংশগ্রহনে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ আনুষ্ঠানিকভাবে এসব অনুষ্ঠানের উদ্বোধন করেন।

 

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনা ও অর্ধনমিত অবস্থায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়।  

 

এরপর ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন এবং তাঁদের আত্মার মাগফেরাত ও বাংলাদেশের উত্তরোত্তর উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করা হয়।

 

এরপর দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও জাতিসংঘের বিশেষ দূতের কাছ থেকে আসা বাণী পড়ে শোনানো হয়। এরপর রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ স্বাগত বক্তব্য রাখেন ।

 

রাষ্ট্রদূতের বক্তব্য শেষে ‍‍`মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস‍‍` এর তাৎপর্যে উন্মুক্ত আলোচনায় প্রবাসী নেতৃবৃন্দরা অংশ নেন এবং বক্তব্য রাখেন। এরপর দিবসটির উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয় ।

 

সবশেষে আপ্যায়নের মধ্য দিয়ে দূতাবাস আয়োজিত অনুষ্ঠানমালা শেষ হয়। দুতাবাসে অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাস কাউন্সিলর মোহাম্মদ বশির।  

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!