ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১, ৯ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

ব্রিটেনে থাকতে হলে ইউরোপীয়ান নাগরিকদের যা করতে হবে


Ekushey Sangbad
লন্ডন প্রতিনিধি
০৫:১১ পিএম, ডিসেম্বর ২, ২০২০
ব্রিটেনে থাকতে হলে ইউরোপীয়ান নাগরিকদের যা করতে হবে

ইউরোপিয়ান ইউনিয়নের নাগরিক বা তার পরিবার যদি ব্রিটেনে অবস্থান করে কাজকর্ম চালিয়ে যেতে চাইলে অবশ্যই ইইউ সেটেলমেন্ট স্কিমে আবেদন করতে হবে। ৩১শে ডিসেম্বর ২০২০ সালের মধ্যে তবে পরে আপনি সময় পাবেন ৩০শে জুন ২০২১ সাল পর্যন্ত।

মনে রাখতে হবে, ইউকে আর ইউরোপিয়ান ইউনিয়নের অংশ নয়। অন্য সবকিছুর মতো ইমিগ্রেশন প্রক্রিয়াটিও জটিল হয়ে দাঁড়িয়েছে ব্রেক্সিটের বেলায়। তাই অভিবাসন প্রত্যাশীদের জন্য এর সবগুলো নিয়ম ভালো করে বুঝে নেওয়া খুবই জরুরি।সেই সাথে এখনই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে।
 
ব্রিটিশ সরকার থেকে বলা হয়েছে, ২০২০ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে যারা ব্রিটিশ রেসিডেন্ট হবেন কেবল তারাই এই ইইউ সেটেলমেন্ট স্কিমে আবেদন করতে পারবেন। এই আবেদনের জন্য ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত সময় পাবেন। ইতোমধ্যেই এই স্কিমে ৪২ লাখেরও বেশি আবেদন জমা পড়েছে বলে জানায় মিরর।
 
আবেদন কিভাবে করবেন?

খুব সহজে নিজের বাড়িতে বসেই অনলাইনে ১৫ মিনিট লাগবে আবেদনটি পূরণ করতে এবং তা বিনামূল্যে। যদি মনে করেন আপনার এতে আবেদন করা দরকার তবে এখনই করেন ফেলুন।
 
আবেদন প্রক্রিয়াটির মোট তিনটি ধাপ। 

যেনন:

১. আপনাকে আপনার পরিচয়ের প্রমাণ দেখাতে হবে। 
২. দেখাতে হবে যে আপনি ইউকেতে বসবাস করছেন, অর্থাৎ রেসিডেন্ট। 
৩. আপনার যদি ক্রিমিনাল রেকর্ড থাকে তা ঘোষণা করতে হবে। 
 
মনে রাখবেন, যদি কোনো সন্তান থাকে তবে তার জন্যেও আবেদন করতে হবে। প্রতিটি সন্তানের জন্য আলাদা আলাদা আবেদন করতে হবে। সন্তানের হয়ে আপনি অথবা সন্তান নিজেও আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, ৩১শে ডিসেম্বর ২০২০ ইউরোপীয়ান ইউনিয়নের নাগরিকদের আবেদনের শেষ সময়।

একুশে সংবাদ/এআরএম