AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
শনিবারে স্কুল খোলা নিয়ে সমালোচনা

এ সরকার বাচ্চাদেরও আগুনে পুড়িয়ে মারতে চাচ্ছে: রিজভী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:২৯ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪
এ সরকার বাচ্চাদেরও আগুনে পুড়িয়ে মারতে চাচ্ছে: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, রাস্তাঘাট এত উত্তপ্ত যে মানুষ কম বের হচ্ছে এর মধ্যে স্কুল-কলেজ শনিবারেও খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অর্থাৎ বাচ্চা-কিশোরদেরও এ সরকার আগুনের মধ্যে পুড়িয়ে মারতে চাচ্ছে।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানী ফকিরাপুল বাজারে জাতীয়তাবাদী দল বিএনপির আয়োজিত ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে খাবার পানি ও স্যালাইন বিতরণকালে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী ব‌লেন, আমরা পাকিস্তান আমলেও গ্রীষ্মকালীন ছুটি কাটাতাম। অথচ এই সরকার রমজান মাস একটি ইবাদতের মাস সেই মাসেও ১৫ দিন স্কুল খোলা রেখেছিল। যেখানে সারা বাংলাদেশ অগ্নিবর্ণ হয়ে উঠেছে সেখানে শনিবারে স্কুল খোলা রেখে বাচ্চাদের আগুন রাঙা বাংলাদেশের মধ্যে ঠেলে দেওয়া হচ্ছে। একটা গণ দুশমন সরকার না হলে এটা করত না। একটা গণবিরোধী সরকার না হলে এই নীতি গ্রহণ করত না।

তিনি আরো বলেন, বাংলাদেশে এখন উত্তপ্ত আগুনের মতো পরিবেশ। এই উত্তপ্ত গরমে মানুষের ত্রাহি ত্রাহি অবস্থা. এটার জন্য একমাত্র দায়ী এই গণবিরোধী সরকার। এরা নদী রক্ষা করতে পারেনি ভূমিদস্যুরা নদী দখল করে রেখেছে। অন্যায়ভাবে গাছ কেটে নিয়ে যাচ্ছে কিন্তু সরকার কিছুই কর‌ছে না।

প্রখ্যাত বিশেষজ্ঞরা বলেছেন কয়লা পুড়িয়ে তাপকেন্দ্র করলে দেশের কোনো লাভ হবে না। দেশের গাছ, মাছ, ফসল পুড়ে যাবে। কুয়াকাটায় তাপ বিদ্যুৎ কেন্দ্র, বাগেরহাটের রামপালে কয়লা পুড়িয়ে তাপ বিদ্যুৎ কেন্দ্র ক‌রে‌ছে যার কারণে সমুদ্র পারে নারিকেল গাছে নারকেল ধারে না, ফসল ধরে না। আমাদের নিঃশ্বাস, আমাদের অক্সিজেন হচ্ছে সুন্দরবন, সেই সুন্দরবনকে পুড়িয়ে দেওয়া হচ্ছে। উজার করে দেওয়া হচ্ছে। এই পরিস্থিতি সৃষ্টি করেছে একটি গণবিরোধী সরকার। তাই আজ উত্তপ্ত হয়ে উঠেছে বাংলাদেশ।

বাংলাদেশ নদীমাতৃক দেশ উল্লেখ করে বিএনপির এই মুখপাত্র বলেন, এই দেশে নদী খাল বিল দিয়ে ভরা কিন্তু সেই নদী খাল বিলগুলো ভরাট হয়ে যাচ্ছে। সারাদেশ গরমে উত্তপ্ত হয়ে পড়েছে। ৪১ ডিগ্রি তাপমাত্রা মনে হচ্ছে ৪৩ বা ৪৪ ডিগ্রি তাপমাত্রা। এরকম গরম বাংলাদেশের ইতিহাসে আর কখনো পড়েনি। সাহারা মরুভূমির গরমের মতো অনুভূতি হচ্ছে। যে দেশে এত গাছপালা, এত নদী-খাল সেই দেশে এরকম গরম হওয়ার কথা না। শুধু সরকারের লুটেরা নীতি, নদী ভরাট করার নীতির কারণে এই  পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আমার দেশের মানুষদেরকে গুলি করে হত্যা করা হচ্ছে। লালমনিরহাট এখন কসাইখানা। একদিন পরপর বিএসএফ বাংলাদেশের মানুষদেরকে গুলি করে হত্যা করছে। সেইখানে শেখ হাসিনার প্রতিবাদ নাই। সেইখানে তিনি মাথা নিচু করে থাকেন। আর দেশের মানুষকে তিনি দম বন্ধ করে আগুনে পুড়িয়ে মারার ব্যবস্থা করছেন।

রিজভী বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন বিএনপি নাকি যেকোনোভাবে ক্ষমতা দখল করতে চায়। আমরা দখল করতে যাব কেন? দখল তো আপনারা করে রেখেছেন। জনগণ ছাড়া, ভোট ছাড়া ক্ষমতা দখল করে রেখেছেন। দেশের জনগণ চায় আন্দোলনের মাধ্যমে অতি দ্রুত এ সরকারের পতন হোক এবং জনগণের ভোটের মাধ্যমে যাকে ইচ্ছা তাকে সরকার গঠন করবে।

ওবায়দুল কাদেরের উদ্দেশে তিনি আরো বলেন, আপনারা যদি ক্ষমতা না ছাড়েন তাহলে বাংলাদেশের মানুষ না খেয়ে মরবে, গরমে-আগুনে পুড়ে মরবে, মানুষ চাল-ডাল, চিনি লবণ পাবে না। দেশে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে দেশের মানুষ ধুঁকে ধুঁকে মারা যাবে। এইজন্য দেশের জনগণ চায় এই সরকারের বিদায়। এই সরকারের পদত্যাগের মাধ্যমেই দেশের জনগণ মুক্তি পাবে।

এ সময় তিনি পথচারী রিকশাচালকদের মাঝে বিশুদ্ধ পানি খাবার স্যালাইন এবং সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। উপস্থিত ছিলেন বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাক্তার রফিকুল ইসলাম, তাঁতি দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, যুবদলের মেহেবুব মাসুম শান্ত, ওমর ফারুক কায়সার।

 

একুশে সংবাদ/কা.ক/সা.আ

 

Link copied!