ঢাকা সোমবার, ৩০ নভেম্বর, ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

ব্রিটেনের প্রাইমারি স্কুলে সেক্স এডুকেশন বাধ্যতামূলেক হচ্ছে


Ekushey Sangbad
লন্ডন প্রতিনিধি
নভেম্বর ২০, ২০২০, ০৭:১৫ এএম
ব্রিটেনের প্রাইমারি স্কুলে সেক্স এডুকেশন বাধ্যতামূলেক হচ্ছে

২০২১ সালের সেপ্টেম্বর থেকে ব্রিটেনের প্রাইমারি স্কুল থেকে সেক্স এডুকেশন বাধ্যতামূলেক করা হচ্ছে। আগামী বছর থেকে প্রাইমারি থেকে নতুন কারিকুলামে সেক্স বিষয় পড়ানো হবে। প্রাইমারি স্কুল থেকে সেক্স বিষয় পড়ানোটা বেশী আরলি হয়ে যাচ্ছে বলে মনে করেন ব্রিটেনের প্রায় ৯০ টি সংগঠন। সংগঠনের ১১০০০ মানুষের মধ্যে জরিপে এমন তথ্য উঠে এসেছে।

দি ডিপার্টমেন্ট অফ এডুকেশন কর্মকর্তা বলেন, ”আগামী সেপ্টেম্বর ২০২১ থেকে প্রাইমারি স্কুল থেকে রিলেশন্সশীপ এ্যান্ড সেক্স এডুকেশন নতুন এই করিকুলাম বাধ্যতামূলেক করা হবে। নতুন এই পলিসি সত্যি শিশুরা উপকৃত হবে। এতে সকল অভিবাবক বা বাবা মাকে সহযোগিতা করতে হবে”।

এ্যাডভাইজার ফর প্রাইমারি স্কুল অন অ্যানকারেইজ পেরেন্টস অন রিলেশনশীপ এডুকেশনের মতে শিক্ষকরা মনে করেন, সমাজ, সামাজিক অবস্থান, সংস্কৃতি, স্বাস্হ্য স্বচেতনতা শিক্ষা দেওয়ার সাথে সাথে সেক্স সম্পর্কে শিক্ষা দেওয়া জরুরী। সেই সাথে শুধু সেক্স নয় ভালোবাসার ভিন্ন ভিন্ন রুপ আছে সে বিষয় গুলি সম্পর্কে ধারনা ছোটবেলা থেকেই দেওয়া উচিত।

শিক্ষকরা মনে করেন বাবা মা বাসাতেই সন্তানদের ভালোবাসার ভিন্ন রুপ বা সেক্স সম্পর্কে আলোচনা করা উচিত। বা সাধারন ধারনা দেওয়া থাকলে ক্লাসে যখন পড়ানো হবে তখন শিশুরা বিব্রত বোধ করবে না।

সেকেন্ডারি স্কুল থেকে(LGBT) সম্পর্কে পূর্ন ধারনা দেওয়া হয় সেই সাথে (RSE) ট্রেনিং ও দেওয়া হয়। সেকেন্ডারি স্কুল থেকে হলে ঠিক আছে বলে মনে করেন । কিন্তু প্রাইমারি স্কুল থেকে সেক্স এডুকেশন শিক্ষা দেওয়া বেশীর ভাগ অভিবাবকরা মনে বেশী তাড়াতাড়ি ।

DFE মনে করেন নতুন এই বিষয় বা পলিসি যত দ্রুত বাস্তবায়িত হবে শিশুদের জ্ঞানের পরিধি এবং মেন্টাল হেল্থ তত দ্রুত প্রসারিত হবে।

গত বছর বারমিংহাম এর কয়েকটি প্রাইমারি স্কুলে সেক্স এডুকেশন ক্লাস শুরু করলেও অভিভাবকদের চাপের মুখে সেক্স এডুকেশন বন্ধ করতে বাধ্য হয়।

পলিসি অফ স্কুল লিডার জেম্স বোয়েন বলেন, “নতুন করে চালু হতে যাওয়া রিলেশন, সেক্স এ্যান্ড হেল্থ এডুকেশন করিকুলাম লং টাইমের জন্য বেনিফিট হব,”।

এসোসিয়েশন অফ স্কুল এ্যান্ড কলেজ লিডারের ডিরেক্টর - জুলি ম্যাকচুলাস বলেন’ নতুন কোন বিষয় বা করিকুলাম বাধ্যতামূলেক করার পূর্বে অবশ্য অভিভাবকদের মতামত নেওয়া প্রয়োজন ছিলো”। 

প্রাইমারি স্কুল থেকে সেক্স এডুকেশন বাধ্যতামূলেক করায় মিশ্র প্রতিকৃয়া রয়েছে বাবা মা বা অভিভাবকদের মাঝে। বিশেষ করে বাংলাদেশী, এশিয়ান এবং মুসলিম কমিউনিটির মাঝে। বিশেষ করে বাংলাদেশীরাই বেশী ইতস্ত বোধ করছেন। দ্বিমত রয়েছে বিভিন্ন সামাজিক, সেবা মূলক সংগঠন এমনকি হেল্থ অরগানাইজেশন গুলির মাঝেও। কেউ কেউ বলছেন ছোট বেলা থেকে জ্ঞান থাকলে সমস্যা কম আবার অনেকেই মনে করছেন। প্রাইমারি স্কুলের শিশু বা শিক্ষার্থীদের সেক্স সম্পর্কে ধারনা দেওয়া শিশু মনে বিরুপ ধারনার সৃস্টি হতে পারে।

একুশে সংবাদ/এআরএম