AB Bank
ঢাকা রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশুদ্ধ পানি ও স্যালাইন হাতে মাঠে আওয়ামী লীগ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৩৪ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪
বিশুদ্ধ পানি ও স্যালাইন হাতে মাঠে আওয়ামী লীগ

রাজনীতিতে মাঠে উত্তাপ না থাকলেও বৈশাখে দেশজুড়ে তাপদহের তীব্র উত্তাপ চলছে। এতে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে শুরু করে হাট-বাজারের শ্রমজীবি মানুরা চরম বিপাকে পড়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে মানুষের কাছাকাছি যেতে চায় সকল রাজনীতিক দলগুলো। 

এরইমধ্যে গত কয়েকদিন ধরে ব্যাক্তি উদ্যোগে সরকারি দল আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের নেতারা খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরন করছেন। 

মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত রাজধানীর যাত্রাবাড়ী-ঝিগাতলা, মতিঝিল, ২৩বঙ্গবন্ধু এভিনিউ, মিরপুর ১০, গুলশান ও বাড্ডা নতুনবাজারসহ গোটা  এলাকায় পথচারি ও শ্রমজীবি মানুষের মধ্যে বিনামূল্যে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ শুরু করেছে আওয়ামী লীগ।


জানা গেছে, দেশের প্রাকৃতিক দুর্যোগে সবসময় সরকারি দল আওয়ামী লীগ ও দলের বিভিন্ন সহযোগী সংগঠনগুলো মানুষের পাশে দাড়ায়। এবারও রাজধানীসহ দেশের ভিন্ন ভিন্ন স্থানে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ করেছে। কেউ কেউ বিতরণ করেছে শরবত। এতে দলের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিন আওয়ামী লীগের নেতা এবং বিভিন্ন থানা-ওয়ার্ড পর্যায়ের নেতারাও দলের মানবিক কর্মসূচি বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ শুরু করেছেন। 


মহামারি করোনার পর দেশজুড়ে চলমান দাবদাহে যখন রাস্তায় রিকশাচালক, মাঠে কৃষক, কর্মস্থলে কর্মজীবীদের হিটস্ট্রোকে মৃত্যুর ঘটনা ঘটছে, তখনই কিছুটা স্বস্তি দেয়ার উদ্দেশে হলেও রাস্তায় নেমে আসছেন বিত্তবানরা। সরকারি বিভিন্ন সংস্থার পাশাপাশি ছোট-বড় ব্যবসায়ী, রাজনৈতিক ব্যক্তি-সংগঠন, শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক সংগঠনের উদ্যোগে পানি, খাবার স্যালাইন ও শরবত নিয়ে নেমেছে রাস্তায়। রিকশা, সিএনজি, বাস থেকে শুরু করে সব যানবাহনের চালক-হেলপার-সুপারভাইজারসহ তৃষ্ণার্ত যাত্রী ও পথচারীদের মধ্যে পানি, স্যালাইন, শরবত বিতরণ করছেন নিয়মিত। এমন উদ্যোগ নিয়ে রাস্তায় নামা মানুষের সংখ্যা ক্রমান্বয়েই বাড়ছে। গত বছরের দাবদাহে এ দৃশ্য দেখা যায়নি। সরকারি ও ব্যক্তি পর্যায়ে নেয়া এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন নগরবাসী। দেশের বিভিন্ন জেলা ও উপজেলা শহরেও এই কার্যক্রম হাতে নিয়েছে বিভিন্ন পর্যায়ের মানুষ ও সামাজিক-রাজনৈতিক সংগঠন। রিকশাচালক ও পথচারীদের জন্য বাড়ির প্রবেশপথে বিশুদ্ধ পানির জার বসিয়েছেন বাড়ির মালিকরা। সাথে রেখেছেন হালকা নাশতার জন্য বিস্কুটও। বাড়ির প্রবেশপথে বিশুদ্ধ পানির জার বসানোর এমন উদ্যোগকেও স্বাগত জানিয়েছেন নগরবাসী। এরইমধ্যে গুলশান-২ নগর ভবনের সামনে রিকশাচালকদের মধ্যে ছাতা বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, ডিএনসিসি এলাকার ৩৫ হাজার রিকশাচালককে বিনামূল্যে একটি করে ছাতা, ১২ প্যাকেট খাবার স্যালাইন ও একটি হাফ লিটার পানির কনটেইনার দেয়া হবে। 


এদিকে, প্রধানমন্ত্রী ও স্থানীয় এমপি সাঈদ খোকনের নির্দেশনায় নির্দেশনা তীব্র গরমে পথচারী রিক্সা ও ভ্যানচালকদের জন্য রাজধানীর ধোলাইখাল, টিপু সুলতান রোড, রথ খোলার মোড় নবাবপুর রোডে ছাতা বিতরন ও খাবার স্যালাইন-শরবত দিচ্ছেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন। তাদের দুইজনের নেতৃত্বে ও নির্দেশনায় ওয়ারী থানা এলাকায় এসব বিতরন করা হচ্ছে। এ সময় চৌধুরী আশিকুর রহমান লাভলু বলেন, যতদিন পর্যন্ত তীব্র দাবদহ পরিস্থিতি স্বাভাবিক না হবে,ততদিন আমাদের এই কার্যক্রম চলবে।


পথচারিদের মাঝে শরবত বিতরন: ঢাকা-৫ আসনের এমপি আলহাজ¦ মশিউর রহমান মোল্লা সজলের নির্দেশনায় তীব্র দাবদাহে তৃষ্ণা নিবারণের জন্য যাত্রাবাড়ীর শহীদ শেখ রাসেল পার্কের সামনে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত পথচারী ও শ্রমজীবীদের মাঝে ঠান্ডা শরবত বিতরণ করেছে ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। অত্র ওয়ার্ডের সাধারণ সম্পাদক পদপ্রার্থী মো: জাহিদুল কবির রাজু উদ্যোগে প্রতিদিন প্রায় ৩ হাজার মানুষের মাঝে এই শরবত বিতরণ করা হচ্ছে। 

জাহিদুল কবির রাজু বলেন, সারাদিন ভ্যান চালিয়ে এই তীব্র রোদে শ্রমজীবি মানুষের অবস্থা সবচেয়ে বেশি খারাপ হয়। তাদের কিছুটা পাশে থাকার চেষ্টায় প্রতিদিন এই শরবত খাওয়ানো হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলবে বলে জানান তিনি।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!