AB Bank
ঢাকা বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সৌদি আরবে বাংলাদেশি ৪৪ হাজির মৃত্যু


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:০৯ পিএম, ২৪ জুন, ২০২৪
সৌদি আরবে বাংলাদেশি ৪৪ হাজির মৃত্যু

সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে দেশে ফিরছেন হাজিরা। ২০ জুন থেকে শুরু হয়েছে ফিরতি ফ্লাইট। সোমবার (২৪ জুন) সকাল পর্যন্ত ৩০টি ফ্লাইটে দেশে ফিরেছেন ১১ হাজার ৬৪০ জন। এদিকে হজ পালন করতে গিয়ে সৌদি আরবের ৪৪ জন বাংলাদেশি হাজি মারা গেছেন।

সোমবার (২৪ জুন) বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে, হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।  

হেল্পডেস্কের তথ্যমতে, সোমবার (২৪ জুন) সকাল পর্যন্ত ৩০টি ফ্লাইটে দেশে ফিরেছেন ১১ হাজার ৬৪০ জন হাজী। মোট ৩০টি ফ্লাইটে তারা দেশে ফিরেছেন। এর মধ্যে বাংলাদেশ বিমানের ৮টি, সৌদিয়া এয়ার লাইন্সের ১০টি, ফ্লাইনাস এয়ার লাইন্সের ১২টি ফ্লাইট রয়েছে। হাজিদের নিয়ে শেষ ফ্লাইটটি দেশে আসবে ২২ জুলাই।

চলতি বছর প্রখর তাপপ্রবাহ ও অসহনীয় গরমের জেরে হজ করতে গিয়ে মৃত্যু এক হাজার ৩০০ ছাড়িয়েছে। সৌদিতে তীব্র তাপদাহের কারণে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এদিকে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৪৪ জন বংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।‌ এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন এবং বাকি ২৭ জনের মৃত্যু হয় হজের আনুষ্ঠানিকতা শুরুর পর।

মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে ৩৫ জন পুরুষ ও ৯ জন নারী। মক্কায় ৩৩ জন, মদিনায় ৪, মিনায় ৬ জন এবং  জেদ্দায় একজন মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান, তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না। মক্কায় হজ যাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়।

 

একুশে সংবাদ/ঢা.পো/সা.আ

Link copied!