AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উপজেলা নির্বাচন: ১২ পর্যন্ত ভোট পড়েছে ১৭.৩১ শতাংশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০১:৪৩ পিএম, ৫ জুন, ২০২৪
উপজেলা নির্বাচন: ১২ পর্যন্ত ভোট পড়েছে ১৭.৩১ শতাংশ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ৬০ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এদিন সকাল ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। বেলা ১২টা পর্যন্ত ১৭.৩১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব শফিউল আজিম।

বুধবার (৫ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপের ভোটগ্রহণ নিয়ে ব্রিফ করেন তিনি।

শফিউল আজিম বলেন, সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে আর বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। দু-একটি জায়গায় যারা ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিলেন তাদের আটক ও জরিমান করা হয়েছে। ভোট শান্তিপূর্ণভাবে হচ্ছে। আর এ পর্যন্ত ভোট পড়েছে  ১৭.৩১ শতাংশ।

নির্বাচন কমিশন জানায়, ৬০টি উপজেলার মধ্যে ছয়টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে এবং বাকি ৫৪টি উপজেলায় কাগজের ব্যালট পেপারে ভোটগ্রহণ হচ্ছে। এ দিকে নির্বাচন উপলক্ষ্যে সংশ্লিষ্ট উপজেলায় সাধারণ ছুটি চলছে।

এর আগে চতুর্থ ধাপের নির্বাচনে প্রস্তুতির বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ভোটকেন্দ্রের নিরাপত্তায় পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসারের এক লাখ ১০ হাজারের বেশি সদস্য মাঠে রয়েছেন। নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় ১৭ উপজেলায় অতিরিক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। আশা করছি, নির্বিঘ্নে ভোটগ্রহণ সম্পন্ন হবে।

নির্বাচন কমিশন জানায়, এবার চার ধাপে উপজেলা নির্বাচন হচ্ছে। ৮ মে প্রথম, ২১ মে দ্বিতীয় এবং ২৯ মে তৃতীয় ধাপে ভোটগ্রহণ হয়। আজ চতুর্থ ধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে মূলত শেষ হতে যাচ্ছে এ নির্বাচন। তবে স্থগিত হওয়া ২০টি উপজেলায় ৯ জুন ভোটগ্রহণ হবে।

চতুর্থ ধাপে ৬০ উপজেলায় তথ্যানুযায়ী, এবার উপজেলা চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী রয়েছেন। এতে এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ ভোটার তাদের প্রতিনিধি বাছাইয়ের সুযোগ পাবেন।

তবে এ ধাপে কিশোরগঞ্জের কুলিয়ারচরের চেয়ারম্যান, রংপুরের বদরগঞ্জে ভাইস চেয়ারম্যান, টাঙ্গাইলের গোপালপুরে ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান এবং ফেনীর ছাগলনাইয়া উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ওইসব পদ বাদে বাকিগুলোয় ভোটগ্রহণ চলছে।

৬০টি উপজেলায় ৫ হাজার ১৪৪টি ভোটকেন্দ্র এবং এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন ভোটার রয়েছেন।

নির্বাচনের মনোনয়ন ফরম জমার শেষ সময় ছিল গত ৯ মে, বাছাই ১২ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১৯ মে। আর প্রতীক বরাদ্দ দেয়া হয় ২০ মে।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!