AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাস দুইয়ের মধ্যেই ভারতীয় ভিসা জটিলতা দূর হবে: পররাষ্ট্রসচিব


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:১৭ পিএম, ৯ মে, ২০২৪
মাস দুইয়ের মধ্যেই ভারতীয় ভিসা জটিলতা দূর হবে: পররাষ্ট্রসচিব

মাস দুইয়ের মধ্যেই ভারতীয় ভিসার প্রক্রিয়া আরও সহজ হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। তিনি বলেন, ভিসা ইস্যুটা আগে থেকে অনেক সহজ হয়ে এসেছে।

বৃহস্পতিবার (৯ মে) বিকেলে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে বৈঠক শেষে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

পররাষ্ট্রসচিব বলেন, ব্রিকসের যোগদানের ব্যাপারে সব রাষ্ট্রের সঙ্গে যোগাযোগ করছি। ভারতের সঙ্গেও যোগাযোগ হয়েছে। তারা সবার সঙ্গে কাজ করার আশ্বাস দিয়েছে।  

ভারতীয় ভিসার বিষয়ে তিনি বলেন, ভিসা ইস্যুটা আগে থেকে অনেক সহজ হয়ে এসেছে। এরপরও কিছু সমস্যা রয়ে গেছে। বিশেষ করে যারা চিকিৎসার জন্য যান, তারা সময় মতো ভিসা পাচ্ছেন না এমন অভিযোগ আসে। ভারতের পররাষ্ট্র সচিব জানিয়েছেন হাইকমিশনে আরও লোকবল বৃদ্ধি করা হবে। ভারত থেকে আরও লোক পাঠাবে। দু-এক মাসের মধ্যে আরও দ্রুত ভিসা পাওয়া যাবে বলে আশা করছি।

রোহিঙ্গা ইস্যুতে মাসুদ বিন মোমেন বলেন, রোহিঙ্গ সমস্যা সমাধানেও ভারতের পররাষ্ট্রসচিবের সঙ্গে আলোচনা হয়েছে। বর্তমানে রাখাইন স্টেটে যে সমস্যা হচ্ছে তা নিয়ে কথা বলেছি। বাংলাদেশ সীমান্ত দিয়ে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) প্রবেশের বিষয়ে আলাপ করেছি। তাদের সীমান্তেও একই সমস্যা। এসব নিয়ে ভবিষ্যতে আরও কি পদক্ষেপ নেয়া যায় তা নিয়ে আলোচনা হয়েছে।

সীমান্ত হত্যা নিয়ে সচিব বলেন, সীমান্ত হত্যার বিষয়ে ভারতের পররাষ্ট্রসচিবের কাছে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ভারী অস্ত্র ব্যবহার বন্ধে আবারও তাদের আহ্বান জানিয়েছি।

দুদিনের সফরে বুধবার (৮ মে) রাতে ঢাকায় আসেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা। বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এটি দি‌ল্লির কোনো প্রতি‌নি‌ধির প্রথম ঢাকা সফর।
 

একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা 

Link copied!