AB Bank
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
দেশে বইছে তাপদাহ

মে দিবসের শোভযাত্রা ছোট পরিসরে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:০৬ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪
মে দিবসের শোভযাত্রা ছোট পরিসরে

চলমান তাপপ্রবাহের কারণে এবার মে দিবসের শোভাযাত্রা সংক্ষিপ্ত পরিসরে করবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী মঙ্গলবার ৩০ এপ্রিল সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি বলেন, “চলমান পরিস্থিতি বিবেচনা করে র‌্যালিটা যত শর্টকাট করা যায়, চেষ্টা করব। যেহেতু কর্মসূচিতে আছে তাই সম্মেলন কেন্দ্রের কাছাকাছি গিয়ে মিছিল শেষ হবে। অনেকটা ফটোসেশনের মত, প্রতীকী বা সিম্বলিক করব।”

মে দিবস উপলক্ষে বুধবার ১ মে রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা করবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আলোচনাসভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন ও কেন্দ্রীয় তহবিল থেকে দুঃস্থ শ্রমিকদের আর্থিক সহায়তা চেক দেওয়া হবে। সভা শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরে হে মার্কেটের শ্রমিকরা শ্রমের ন্যায্যমূল্য এবং আট ঘণ্টা কাজের সময় নির্ধারণ করার দাবিতে আন্দোলন গড়ে তোলেন।

আন্দোলন দমনে সেদিন শ্রমিকদের ওপর গুলি চালানো হয়। ১০ শ্রমিকের আত্মত্যাগে গড়ে ওঠে বিক্ষোভ। প্রবল জনমতের মুখে যুক্তরাষ্ট্র সরকার শ্রমিকদের আট ঘণ্টা কাজের সময় নির্ধারণ করতে বাধ্য হয়।

১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের প্যারিসে আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর শ্রমিকদের সংগ্রামী ঐক্যের অর্জনকে স্বীকৃতি দিয়ে ১ মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস ঘোষণা করা হয়। ১৮৯০ সাল থেকে সারাবিশ্বে শ্রমিক সংহতির আন্তর্জাতিক দিবস হিসেবে মে মাসের ১ তারিখে ‍‍`মে দিবস‍‍` পালিত হয়ে আসছে।

একুশে সংবাদ/বি.নি/ এসএডি
 

Link copied!