AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আইসল্যান্ডে আবারও অগ্ন্যুৎপাত, জরুরি অবস্থা জারি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৪০ পিএম, ১৭ মার্চ, ২০২৪
আইসল্যান্ডে আবারও অগ্ন্যুৎপাত, জরুরি অবস্থা জারি

আইসল্যান্ডের দক্ষিণ পশ্চিমাঞ্চলের আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর প্রায় ২.৯ কিলোমিটার দীর্ঘ ফাটল দিয়ে সমানে লাভা নির্গত হচ্ছে এবং উভয় পাশে ছড়িয়ে পড়ছে। ফলে ওই এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। খবর বিবিসির।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (১৬ মার্চ) রাতে রাজধানী রেইকজাভিকের ঠিক দক্ষিণে রেকজেনাস উপদ্বীপের গ্রিদাভিক অঞ্চলের আগ্নেয়গিরি থেকে শুরু হয় অগ্নুৎপাত। গেল ডিসেম্বরের পর থেকে এ নিয়ে চতুর্থবারের মতো অগ্নুৎপাতের কবলে পড়েছে অঞ্চলটি।

কয়েক সপ্তাহ আগে আইসল্যান্ড কর্তৃপক্ষ অগ্নুৎপাতের আশঙ্কা করে সতর্কতা জারি করে। আগ্নেয়গিরির কাছে গ্রিদাভিক ফিশিং টাউন থেকে এর আগেই প্রায় ৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়। বাকিদের সরিয়ে নিতে উদ্ধারকর্মীরা কাজ করছেন।

দেশটির আবহাওয়া অফিস জানায়, অগ্ন্যুৎপাতের সবশেষ অবস্থা সম্পর্কে জানতে সেখানে পর্যবেক্ষক দল পাঠানো হয়েছে। ২০২১ সালের পর রেকজেনাস উপদ্বীপে সপ্তমবারের মতো অগ্ন্যুৎপাতের ঘটনা এটি। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ অগ্ন্যুৎপাত হয়।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, অন্ধকার আকাশে কমলা রঙয়ের লাভা ছড়াচ্ছে এবং দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ছে। বিশেষ করে কাছের গ্রিন্ডাভিক ফিশিং শহরের দিকে দ্রুত প্রবাহিত হচ্ছে। ফলে এখানকার বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে।

আইসল্যান্ডে মোট ৩৩টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। রেকজেনেস উপদ্বীপের আগ্নেয়গিরিটি প্রায় ৮০০ বছর আগে সক্রিয় ছিল এবং কয়েক দশক ধরে অগ্ন্যুৎপাত হয়েছিল।

বিজ্ঞানীদের ধারণা, আগ্নেয়গিরিটি আবারও সক্রিয় হয়েছে। কয়েক দশক বা শতাব্দী ধরে এর লাভা উদগিরণ চলতে পারে বলেও সতর্ক করেছে তারা।
 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!