AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বৈদ্যুতিক গাড়ি ঢাকার বায়ুদূষণ কমাবে: বিদ্যুৎ সচিব


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৫৮ পিএম, ২৫ নভেম্বর, ২০২৩
বৈদ্যুতিক গাড়ি ঢাকার বায়ুদূষণ কমাবে: বিদ্যুৎ সচিব

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান বলেছেন, ঢাকা পৃথিবীর সবচেয়ে ১০ টি দূষিত শহরগুলোর মধ্যে একটি। তাই ঢাকা শহরের বায়ুদূষণ কমাতে ইলেক্ট্রিক ভেহিকেল বা বৈদ্যুতিক গাড়ি অতি গুরুত্বপূর্ণ।

শনিবার (২৫ নভেম্বর) রাজধানীর ঢাকা ক্যান্টনমেন্টের মানিকদী এলাকার ৫ নম্বর মাটিকাটা রোডে ‍‍`সুমাত্রা ফিলিং স্টেশন‍‍`-এ ইলেক্ট্রিক ভেহিক্যালের (ইভি) প্রথমবারের মতো চার্জিং পয়েন্ট উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বর্তমান বিশ্বের বড় সমস্যা জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণতা। এর প্রভাব সবচেয়ে বেশি আমাদের মতো উন্নয়নশীল দেশে। এর মধ্যে ঢাকা পৃথিবীর সবচেয়ে ১০ টি দূষিত শহরগুলোর মধ্যে একটি। তাই ঢাকার জন্য বিদ্যুৎচালিত গাড়ি খুবই গুরুত্বপূর্ণ।

ঢাকা শহরের বায়ুদূষণ কমাতে ইলেক্ট্রিক ভেহিকেল অতি গুরুত্বপূর্ণ মন্তব্য করে তিনি বলেন, শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ স্লোগানকে বাস্তবে রূপ দিতে গাড়িতে গাড়িতে বিদ্যুৎ বাস্তবায়ন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

হাবিবুর রহমান বলেন, ডিজেল আমদানি করতে আমাদের বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ হয়। আমরা যদি দেশের মোট যানবাহনের ৩০ ভাগ গাড়িকে বিদ্যুৎচালিত করতে পারি তাহলে ডিজেল আমদানি অনেকাংশে কমে যাবে।

ডিজেলচালিত গাড়ি ব্যবহারের চেয়ে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার অনেক সাশ্রয়ী জানিয়ে তিনি বলেন, ডিজেলে চালিত গাড়ির চেয়ে বিদ্যুতিক গাড়ির  খরচ তিনগুন কম। তাই পরিবেশ সুরক্ষায় বিদ্যুৎচালিত গাড়ি বাড়াতে হবে।

চার্জিং স্টেশন প্রসঙ্গে হাবিবুর রহমান বলেন, চার্জিং স্টেশন প্রাইভেট সেক্টর স্থাপন করবে। এটি সরকারের কাজ নয়। তবে এটি যেহেতু দেশে নতুন একটি পদ্ধতি তাই প্রাইভেট সেক্টরগুলোকে উদ্বুদ্ধ করতে আমরা এই নিয়ে দেশে তৃতীয়বারের মতো ইলেক্ট্রিক ভেহিক্যালস চার্জিং স্টেশন স্থাপন করছি।

এরইমধ্যে রাজশাহী ও তেজগাঁওতে দুটি চার্জিং স্টেশন স্থাপন করা হয়েছে জানিয়ে বিদ্যুৎ সচিব বলেন, বিদ্যুৎ বিভাগের আওতাধীন ৬টি বিতরণ কোম্পানিকে সঙ্গে নিয়ে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে উদ্বুদ্ধ করতে ৬টি ইলেক্ট্রিক ভেহিক্যাল চার্জিং স্টেশন স্থাপন করার উদ্যোগ নেয়া হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডেসকো বোর্ডের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মুনীর সুলতানা, ডেসকো’র ব্যবস্থাপনা পরিচালক মো. কাওসার আমীর আলী প্রমুখ।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!