AB Bank
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউনেস্কো নির্বাহী পর্ষদে জয় পেল বাংলাদেশ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:০৪ এএম, ১৬ নভেম্বর, ২০২৩
ইউনেস্কো নির্বাহী পর্ষদে জয় পেল বাংলাদেশ

ইউনেস্কো নির্বাহী পর্ষদের নির্বাচনে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে প্যারিসের বাংলাদেশ দূতাবাস।

বুধবারের (১৫ নভেম্বর) আন্তর্জাতিক এই সংস্থার ৪২তম সাধারণ সভায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ওই নির্বাচনে সদস্য রাষ্ট্রসমূহের প্রত্যক্ষ ভোটে বাংলাদেশ জয়লাভ করে। ১৮১ ভোটের মধ্যে বাংলাদেশ পেয়েছে ১৪৪ ভোট।

দূতাবাস জানিয়েছে, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা এবং পাকিস্তানও বিজয়ী হয়েছে। দূতাবাসের বিবৃতিতে বলা হয়, এই জয়ের ফলে বাংলাদেশ দুই বছরের বিরতিতে আগামী ২০২৩-২৭ মেয়াদে পর্ষদে অন্তর্ভুক্ত হলো।

ইতোপূর্বে বাংলাদেশ ২০২২ সালে অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য সংক্রান্ত আন্তঃরাষ্ট্রীয় কমিটি এবং ২০২৩ সালে আন্তরাষ্ট্রীয় সমুদ্র কমিশনের নির্বাচনে জয়লাভ করে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নেতৃত্বে এই সাধারণ সভায় অংশগ্রহণ করে বাংলাদেশ প্রতিনিধিদল।

শিক্ষামন্ত্রী বলেন, এই জয় বিগত দেড় দশকে আন্তর্জাতিক ও কূটনৈতিক অঙ্গনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সুদৃঢ় কূটনৈতিক অগ্রযাত্রার ফল। বিজয়ী বাংলাদেশ টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নে সকল সদস্য রাষ্ট্রের সাথে সমন্বয় করে কাজ করবে।

বাংলাদেশকে সমর্থনের জন্য ইউনেস্কো সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিক্ষামন্ত্রী প্যারিস্থ বাংলাদেশ দূতাবাসের সক্রিয় কূটনীতির প্রশংসা করেন।

এর আগে গত সোমবার বাংলাদেশ তার নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে ইউনেস্কোতে কূটনৈতিক সন্ধ্যার আয়োজন করে যেখানে টেকসই উন্নয়ন অভীষ্টের মূল পাঁচটি ভিত্তির আলোকে বাংলাদেশের কার্যক্রম তুলে ধরা হয়।

আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের নিরপেক্ষ, বস্তুনিষ্ঠ ও নৈতিক কূটনীতির আরও একটি সাফল্য হিসেবে এ জয়কে দেখছেন ইউনেস্কোতে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত খন্দকার এম তালহা।

উল্লেখ্য, স্বাধীনতার পর ১৯৭২ সালে যোগদানকৃত প্রথম আন্তর্জাতিক সংস্থা হিসেবে ইউনেস্কোতে শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি খাতে গভীরভাবে সংযুক্ত রয়েছে বাংলাদেশ।


একুশে সংবাদ/এসআর

Link copied!