AB Bank
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এনআইডি সার্ভারের কার্যক্রম শুরু


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:৪২ এএম, ২১ সেপ্টেম্বর, ২০২৩
এনআইডি সার্ভারের কার্যক্রম শুরু

গত মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে হঠাৎ করে রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে এনআইডি সার্ভার বন্ধ করে দেয় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। ফলে ব্যাংক-বিমার মতো আর্থিক প্রতিষ্ঠানসহ ১৭৪টি প্রতিষ্ঠানে সেবা ব্যাহত হয়। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েন এনআইডি সংশোধন ও স্থানান্তর প্রত্যাশীরা।

এদিকে প্রায় ৩৮ ঘণ্টা বন্ধ থাকার পর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার পুরোদমে চালু হয়েছে এবং  বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম করা যাচ্ছে। এর আগে বুধবার (২০ সেপ্টেম্বর) দুপুরের দিকে নির্বাচন কমিশন থেকে সার্ভার চালু হয়েছে বলে দাবি করা হলেও তাতে প্রবেশ করা যায়নি।

যদিও পরে জানা যায়, বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসগুলোর (সেবাদানকারী প্রতিষ্ঠান) জন্য সার্ভার চালু করা গেলেও ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম রাত পর্যন্ত চালু করা সম্ভব হয়নি। পরে আজ বৃহস্পতিবার সকাল থেকে পুরোপুরিভাবে সার্ভার চালু হয়েছে।

এদিকে, বুধবার নির্বাচন কমিশনে সাংবাদিকদের ইসি সচিব জাহাঙ্গীর আলম জানান, নিরাপত্তামূলক ঝুঁকি এড়াতে রক্ষণাবেক্ষণ কাজেই বন্ধ রাখতে হয় এনআইডি সার্ভার। জনভোগান্তি হলেও ঘোষণা দিয়ে সার্ভার বন্ধের পক্ষে নন তিনি।

উল্লেখ্য, এর আগে গত ১৪ আগস্ট রাত ১২টা থেকে প্রায় ৩৮ ঘণ্টা এনআইডির সার্ভার বন্ধ ছিল।

একুশে সংবাদ/এসআর

Link copied!