AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপে মিলবে ভাতা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:২৬ পিএম, ৪ সেপ্টেম্বর, ২০২৩
সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপে মিলবে ভাতা

সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে তিন থেকে ছয় মাস মেয়াদে ইন্টার্ন করার সুযোগ রেখে আইনের খসড়ার অনুমোদন দেয়া হয়েছে মন্ত্রিসভায়। এ ক্ষেত্রে যারা ইন্টার্নশিপ করবেন, তাদের নির্দিষ্ট হারে ভাতাও দেয়া হবে।

 

সোমবার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এমন সিদ্ধান্ত এসেছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ (ব্যবহারিক প্রশিক্ষণ) নীতিমালা, ২০২৩ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

 

‘এটি মন্ত্রিসভায় উপস্থাপন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এখন সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের, মন্ত্রণালয়, বিভাগ, আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রতি বছর ইন্টার্ন করার সুযোগ হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা ডিপার্টমেন্ট এটা ঠিক করবেন। সেখানে তাদের একটা ভাতাও দেওয়া হবে,’ যোগ করেন তিনি।

 

মাহবুব হোসেন বলেন, তারা কি কাজ করবে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ ব্যাপার তাদের সাথে বসবে। তিন থেকে ছয় মাস মেয়াদে তারা কাজ করবেন এবং এটি মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন যে, এই নীতিমালাটা শুধুমাত্র সরকারি প্রতিষ্ঠান নয়, সকল বেসরকারি এবং শিল্প প্রতিষ্ঠানে যেন এই সুযোগটা থাকে তার জন্য নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী নীতিমালাটি পুনর্গঠন করা হবে। সে সুযোগটা এখানে রেখে অনুমোদন করা হয়েছে।

 

এজন্য কি যোগ্যতা লাগবে- জানতে চাইলে তিনি বলেন, একেকটা প্রতিষ্ঠানের চাহিদা একেক রকম, সে অনুযায়ী। কিন্তু ওই প্রতিষ্ঠান ঠিক করবে, আমার কি ব্যাকগ্রাউন্ডেরর ছেলে দরকার।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!