AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারতের অর্থায়নে নলেজ পার্ক হচ্ছে চট্টগ্রামে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৩৩ পিএম, ২৭ আগস্ট, ২০২৩
ভারতের অর্থায়নে নলেজ পার্ক হচ্ছে চট্টগ্রামে

চট্টগ্রামে নলেজ পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করে ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা বলেন, দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও প্রযুক্তিগত অংশীদারিত্বকে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

 

এই প্রকল্পটি ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য এবং ২০৪১ সালের মধ্যে ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যকেও এগিয়ে নিয়ে যাবে।

 

রোববার (২৭ আগস্ট) বাংলাদেশের বাণিজ্য নগরী চট্টগ্রামে হাই কমিশনার প্রণয় ভার্মা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক যৌথভাবে ভারত সরকারের অর্থায়নে নির্মিত আইটি পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

 

ভারত সরকারের প্রায় ২৫০ মিলিয়ন ইউএস ডলার মূল্যের রেয়াতি লাইন অফ ক্রেডিট এর অধীনে বাংলাদেশের ১২টি জেলায় আইটি/হাই-টেক পার্ক প্রকল্পের অংশ হিসাবে চট্টগ্রামে এই আইটি পার্কটি নির্মিত হচ্ছে।

 

হাইকমিশনার ভার্মা বলেন, আইটি পার্কগুলি মান প্রতিষ্ঠা, হাব এবং ইনকিউবেশন সেন্টার তৈরি, উদ্যোক্তা বিকাশ এবং নতুন ও উদীয়মান প্রযুক্তিতে সক্ষমতা তৈরিতে সহায়তা করে বাংলাদেশে আইটি শিল্প এবং আইটি-সক্ষম পরিষেবার প্রচারে অনেক দূর এগিয়ে যাবে।

 

ইন্টারনেট অফ থিংস, মেশিন লার্নিং, রোবোটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, বর্ধিত বাস্তবতা এবং অন্যান্য উন্নত এবং অত্যাধুনিক বিষয়। তিনি যোগ করেছেন যে আইটি পার্কগুলি একটি প্রযুক্তিগতভাবে দক্ষ জনশক্তিকে লালন-পালন করবে যা ২১ শতকে আমাদের অর্থনীতির দ্রুত বৃদ্ধি এবং বিকাশের জন্য গুরুত্বপূর্ণ।

 

প্রতিটি পার্ক ৩০০০ লোকের জন্য সরাসরি কর্মসংস্থান সৃষ্টি করবে এবং প্রতি বছর ১০০০ জনকে প্রশিক্ষণ দেবে বলে আশা করা হচ্ছে। পার্কগুলি থেকে প্রত্যক্ষ এবং পরোক্ষ সুবিধাগুলি তাই রূপান্তরমূলক হবে। এই প্রকল্পে গ্রিন বিল্ডিং নির্মাণ করা হবে, যা শক্তি সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব।

 

বাণিজ্য এবং পরিবহন সংযোগ এবং শক্তি সংযোগের বাইরে গিয়ে, ডিজিটাল সংযোগ ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের একটি দ্রুত উদীয়মান মাত্রা। এই প্রেক্ষাপটে, হাইকমিশনার ভারত ও বাংলাদেশের স্টার্টআপ সম্প্রদায়কে সংযুক্ত করতে সম্প্রতি চালু হওয়া ভারত-বাংলাদেশ স্টার্টআপ সেতুর মতো নতুন উদ্যোগের পাশাপাশি দুই দেশের ডিজিটাল পেমেন্ট সিস্টেমকে সংযুক্ত করার প্রস্তাবের কথা তুলে ধরেন।

 

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, স্থানীয় নেতৃবৃন্দ এবং আইটি পেশাজীবী, নারী উদ্যোক্তা, সংবাদমাধ্যমকর্মী এবং অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/ন.প্র/জাহা

Link copied!