AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ট্রানজিটে গিয়েও বাংলাদেশিরা সৌদি আরবে ওমরাহ করতে পারবেন


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০১:৫৩ পিএম, ২৩ আগস্ট, ২০২৩
ট্রানজিটে গিয়েও বাংলাদেশিরা সৌদি আরবে ওমরাহ করতে পারবেন

বাংলাদেশে থেকে অন্য দেশে যাওয়ার পথে সৌদি আরবে গিয়ে চারদিন থাকার সুযোগ দেয়ার কথা জানিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান। তিনি বলেন,ট্রানজিটে গিয়েও বাংলাদেশিরা সৌদি আরবে ওমরাহ করতে পারবেন। শুধুমাত্র সৌদি এবং ফ্লাইনাস এয়ারলাইন্সের যাত্রীরা এ সুবিধা পাবেন। এ সময়ে ওমরাহ করে অন্য দেশে যাওয়া যাবে।

 

বুধবার (২৩ আগস্ট) দুপুরে সচিবালয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে রাজকীয় সৌদি আরব সরকারের হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক বিন ফাউজান আল রাবিয়াহের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে দ্বি-পাক্ষিক সভা শেষে তিনি এ কথা জানান।

 

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন। তার সঙ্গে দেড়শ জনের প্রতিনিধি রয়েছেন। সফরের প্রথম দিন সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন তথ্য জানিয়েছেন ধর্মমন্ত্রী।

 

তিনি বলেন, আপনারা শুনলে আশ্চর্য হবেন, যারা হজ, ওমরাহ কিংবা বেড়াতে যাবেন, তারা যদি আরও লোক সঙ্গে নিয়েও যান, ধরেন অন্য জায়গায় বেড়াতে যাচ্ছেন, সৌদি আরবে ট্র্যানজিট হয়েছে, ওই ট্র্যানজিটে চারদিনের থাকার ব্যবস্থা করতে তারা রাজি হয়েছেন। তারা সেখানে ওমরাহ করে অন্য দেশে চলে যেতে পারবেন।

 

ফরিদুল হক খান বলেন, সৌদি আরব যাওয়া-আসা, হজের বিষয়ে খরচ কমানো, সার্বিক সহযোগিতার বিষয়ে আমরা যা বলেছি, তারা মেনে নিয়েছেন। অতীতে কখনো এমন আলোচনা হয়নি। এখানে নেতিবাচক কোনো বিষয় আমরা পাইনি। আমরা কল্পনাও করতে পারিনি, আজ আমাদের মধ্যে এতো সুন্দর আলোচনা হবে।

 

“এটা যদি হয়ে থাকে, তাহলে বাকিগুলো কী হতে পারে, নিজেরাই অনুমান করেন। এই ফলপ্রসূ আলোচনার জন্য আমরা খুবই আনন্দিত ও গর্বিত। এই দুই দেশের পারস্পরিক বন্ধন আরও দৃঢ় হবে।”

 

হজের খরচ কমানোর বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা; প্রশ্নে তিনি বলেন, তারা বলেছেন এই জায়গায় যদি খরচ কমানো সম্ভব হয়, আমরা কমাবো।

 

ট্র্যানজিটে গিয়ে ওমরাহ করতে পারবেন, সেক্ষেত্রে অনুমতি কী আগেই নিয়ে নিতে হবে, জানতে চাইলে তিনি বলেন, অনুমতি আগেই নিতে হবে।

 

অন অ্যারাইভাল ভিসা নাকি ভিসা নিয়ে যেতে হবে, প্রশ্নে তিনি বলেন, ইলেক্ট্রনিক ভিসা। তবে এই সুবিধা কেবল সৌদি এয়ারলাইনসের ক্ষেত্রে প্রয়োজ্য হবে।

 

অর্থাৎ যারা সৌদি এয়ারলাইনসে এই ভ্রমণ করবেন, তাদেরই কেবল সুবিধাটা দেয়া হবে।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!