AB Bank
ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘সহসাই উন্নতি হবে না লোডশেডিং পরিস্থিতি’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:০০ পিএম, ২২ জুন, ২০২৩
‘সহসাই উন্নতি হবে না লোডশেডিং পরিস্থিতি’

বাংলাদেশে লোডশেডিং পরিস্থিতির সহসাই উন্নতি হবে না বলে মনে করছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

 

বৃহস্পতিবার (২২ জুন) হোটেল লেকশোরে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) উদ্যোগে আয়োজিত ‘জ্বালানি ও বিদ্যুৎ বিষয়ক সমস্যা এবং প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

 

সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেমের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন জ্বালানি বিশেষজ্ঞ শামসুল আলম, বদরুল ইমাম ও এজাজ হোসেইন।

জ্বালানি বিশেষজ্ঞ ইজাজ আহমেদ বলেন, দেশে বর্তমান বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৭ হাজার মেগাওয়াট। বাজেটে বলা হয়েছে, ভবিষ্যতে তা ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে। একটা বিষয় মাথায় রাখতে হবে, মেগাওয়াট কিন্তু পাওয়ার। জ্বালানি ছাড়া মেগাওয়াট কিছুই উৎপাদন করতে পারবে না। সুতরাং জ্বালানি নিশ্চিত না করে মেগাওয়াট বাড়িয়ে কোনো লাভ নেই।

 

জ্বালানি বিশেষজ্ঞ বদরুল ইমাম বলেন, আমাদের এখন মূল সমস্যা হচ্ছে জ্বালানি সংকট ও গ্যাসের সংকট। এ সংকট সহসাই কেটে যাওয়ার কোনো সুযোগ নেই, বরং সামনে তা আরও বাড়তে পারে। বর্তমানে জ্বালানি আমদানি করতে ১০ বিলিয়ন ডলারের প্রয়োজন হয়। ২০৩০ সাল নাগাদ সেই খরচ ২০ বিলিয়নে পৌঁছাবে। জ্বালানির এই চাহিদা কীভাবে মেটানো হবে? এখনো সময় ও সম্ভাবনা রয়েছে দেশীয় খাতে নজর দেওয়ার।

 

বক্তারা বলেন, শেভরনের অধীন বিবিয়ানা গ্যাসক্ষেত্র এবং সরকারের অধীন তিতাস গ্যাসক্ষেত্র একই মজুদ ও উৎপাদনক্ষম গ্যাসকূপ। অথচ বিবিয়ানা প্রতিদিন ১২০০ এমএমসিএফ গ্যাস উত্তোলন করে, অপরদিকে তিতাস উত্তোলন করে ৩০০ এমএমসিএফ গ্যাস। উৎপাদনের এই ব্যর্থতার কারণ হলো কারিগরি সমস্যা। এদিকেও নজর দিতে হবে।

 

একুশে সংবাদ/জ/এসএপি

Link copied!