AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘বাজেটে আইএমএফের শর্ত পালনের আভাস স্পষ্ট’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:২২ পিএম, ২ জুন, ২০২৩
‘বাজেটে আইএমএফের শর্ত পালনের আভাস স্পষ্ট’

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন জানিয়েছেন,বাজেটে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত পালনের আভাস স্পষ্ট।

 

শুক্রবার (২ জুন) রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে সিপিডি কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

 

তিনি বলেন, ‘রাজস্ব ব্যাংক খাত, মূল্যস্ফীতি,রপ্তানি, বিদ্যুৎ জ্বালানি, ডলার সংকটসহ নানা কারণে দেশের সামাাগ্রিক অর্থনীতি ভেঙ্গে পড়েছে।’

 

তিনি আরও বলেন, ‘জিডিপি প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি, বার্ষিক উন্নয়ন ও বেসরকারি বিনিয়োগের লক্ষ্যমাত্রা যে চমক দেখানো হয়েছে তা উচ্চাভিলাষী, বাস্তবসম্মত নয়।’

 

ফাহমিদা খাতুন বলেন, ‘করমুক্ত আয়ের সীমা বাড়িয়ে নূন্যতম দুই হাজার টাকা কর ধার্য অনৈতিক সিদ্ধান্ত।’

 

ফাহমিদা খাতুন আরও বলেন, আমরা যদি বৈদেশিক আয়ের দিকে তাকায় তাহলে দেখব রেমিট্যান্স নিম্নমুখী। এছাড়া বৈদেশিক মুদ্রার রিজার্ভও কিন্তু নিম্নমুখী। বৈদ্যুতিক এবং জ্বালানি খাতে ব্যাপক একটা ঘাটতি দেখা গেছে।  এর ফলে অভ্যন্তরীণ উৎপাদন ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে।

 

গত দুই অর্থবছরের উন্নয়নের যে সূচক দেখানো হয়েছে তার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। নতুন অর্থবছর ২০২৩-২০২৪ এ জিডিপির প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ ধরা হয়েছে। গত অর্থবছরেও ৭ দশমিক ৫ শতাংশ ধরা হয়েছিল। পরে এটাকে নামিয়ে ৬ শতাংশ করা হয়েছে।  

 

আমরা যদি সরকারি বিনিয়োগের হার দেখি সেটা ৬ দশমিক ২ শতাংশ ধরা হয়েছে। ব্যক্তি খাতের বিনিয়োগ জিডিপির অংশ হিসেবে ২৭ দশমিক ৪ শতাংশ ২০২৪ সালের জন্য ধরা হয়েছে। কিন্তু আসলে ২০২৩ সালে আমরা দেখেছি যেটা ধরা হয়েছিলো, সেটা কম হয়েছে এখন পর্যন্ত, এবং সেটা ২১ দশমিক ৮ শতাংশ। এখান থেকে লাফ দিয়ে ২৭ শতাংশ কিভাবে হবে? সেটা আমাদের কাছে মনে হচ্ছে একটি উচ্চাকাঙ্খা।

 

মুদ্রা খাত ও মূল্যস্ফীতির ফাহমিদা খাতুন বলেন, ব্যক্তি খাতে ঋণ প্রবাহ ১৫ শতাংশ ধরা হয়েছে। এই বছরের ঋণ প্রবাহ যেটা ধরা হয়েছে সেটা গত বছরের ধরা ঋণ প্রবাহের সঙ্গে মিলছে না। এছাড়া ব্যক্তি খাতের যে বিনিয়োগের হার ধরা হয়েছে সেটা এমন ঋণ প্রবাহ দিয়ে কিভাবে বাস্তবায়ন হবে তা আমাদের বোধগম্য নয়।

 

এর আগে বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ‘উন্নয়নের দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’ শিরোনামে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

অর্থমন্ত্রী আগামী অর্থবছরের বাজেটের জন্য ব্যয় ধরেছেন ৭ লাখ ৬১ হাজার ৭৬৫ কোটি টাকা। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) অনুপাতে বাজেটের আকার ধরা হয়েছে ১৫ দশমিক ২ শতাংশ। জিডিপি প্রাক্কলন করা হয়েছে ৫০ লাখ ৬ হাজার ৭৮২ কোটি টাকা। চলতি অর্থবছরেও জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ ধরে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট দেওয়া হয়। চলতি বাজেটের তুলনায় প্রস্তাবিত বাজেটের আকার বাড়ানো হয়েছে ৮৩ হাজার ৭২১ কোটি টাকা। এতে জিডিপি প্রবৃদ্ধি ধরা হয় সাড়ে ৭ শতাংশ আর মূল্যস্ফীতি ৬ শতাংশের মধ্যে রাখার আশা প্রকাশ করেন তিনি।

 

অর্থমন্ত্রী ১৯৮ পৃষ্ঠার বাজেট বক্তব্যে বাজেটের ব্যয়ের বিপরীতে ৫ লাখ কোটি টাকার রাজস্ব আয়ের পরিকল্পনার কথা জানিয়েছেন। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নিয়ন্ত্রিত কর থেকে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা, এনবিআর-বহির্ভূত কর থেকে ২০ হাজার কোটি টাকা এবং কর ব্যতীত রাজস্বের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ হাজার কোটি টাকা। এ ছাড়াও বৈদেশিক অনুদান হিসেবে আসবে ৩ হাজার ৯০০ কোটি টাকা। অনুদানসহ মোট আয়ের লক্ষ্যমাত্রা ৫ লাখ ৩ হাজার ৯০০ কোটি টাকা। চলতি বাজেটে মোট রাজস্বের লক্ষ্যমাত্রা ছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা।

 

বাজেটে অনুদান ছাড়া মোট ঘাটতি ধরা হয় ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। আর অনুদানসহ ঘাটতি ধরা হয় ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। বাজেট ঘাটতি জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

 

ঘাটতি পূরণে অভ্যন্তরীণ উৎস থেকে মোট ১ লাখ ৫৫ হাজার ৩৯৫ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। এর মধ্যে দেশের ব্যাংকিং ব্যবস্থা থেকে ঋণ নেওয়া হবে ১ লাখ ৩২ হাজার ৩২ কোটি টাকা; সঞ্চয়পত্র থেকে ১৮ হাজার এবং অন্যান্য খাত থেকে নেওয়া হবে ৫ হাজার কোটি টাকা। বৈদেশিক ঋণ নেওয়া হবে ১ লাখ ২ হাজার ৪৯০ কোটি টাকার।

 

একুশে সংবাদ/ঢ/এসএপি

টাইমলাইন

  1. ০৫:৩৪ পিএম, ২ জুন, ২০২৩ মূল্যস্ফীতি নিয়ে আমরাও শঙ্কিত: অর্থমন্ত্রী
  2. ০৫:১৪ পিএম, ২ জুন, ২০২৩ ‘একজনও কালো টাকা সাদা করেনি’
  3. ০৫:০০ পিএম, ২ জুন, ২০২৩ ফেল করিনি, আগামীতেও ফেল করব না: অর্থমন্ত্রী
  4. ০৪:৫৫ পিএম, ২ জুন, ২০২৩ ‘সরকার ২ কোটি ৪৫ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে’
  5. ০৪:২৫ পিএম, ২ জুন, ২০২৩ ‘আইএমএফের পরামর্শ শুনলে সফল হবো’
  6. ০৪:২০ পিএম, ২ জুন, ২০২৩ পুরো বাজেটই গরিবের জন্য: অর্থমন্ত্রী
  7. ০৩:৫৮ পিএম, ২ জুন, ২০২৩ অর্থমন্ত্রীর বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলন শুরু
  8. ০২:৫৮ পিএম, ২ জুন, ২০২৩ দুই কোটি মানুষ আয়কর দিতে সক্ষম হলেও দেন ২৯ লাখ: তথ্যমন্ত্রী
  9. ১২:৩৫ পিএম, ২ জুন, ২০২৩ আওয়ামী অর্থনীতি বাস্তবায়নে লুটপাটের স্মার্ট বাজেট দিয়েছে সরকার
  10. ১২:২২ পিএম, ২ জুন, ২০২৩ ‘বাজেটে আইএমএফের শর্ত পালনের আভাস স্পষ্ট’
  11. ০৯:৫৫ পিএম, ১ জুন, ২০২৩ একনজরে এবারের বাজেট
  12. ০৯:১৫ পিএম, ১ জুন, ২০২৩ কারিগরি শিক্ষায় নারী শিক্ষার্থীদের সুযোগ বাড়ছে
  13. ০৯:০৯ পিএম, ১ জুন, ২০২৩ বাজেট অধিবেশন ৪ জুন পর্যন্ত মুলতবি
  14. ০৮:৪৩ পিএম, ১ জুন, ২০২৩ প্রস্তাবিত বাজেটে রাষ্ট্রপতির সম্মতি
  15. ০৮:৩৬ পিএম, ১ জুন, ২০২৩ ‘সস্তা হবে তামাকপণ্য, বাড়বে স্বাস্থ্য ব্যয়’
Link copied!