ঢাকা সোমবার, ২৯ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

প্রতিবন্ধীরা বোঝা নয় সম্পদ- সমাজকল্যাণমন্ত্রী 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:০৯ পিএম, ১৫ অক্টোবর, ২০২১
প্রতিবন্ধীরা বোঝা নয় সম্পদ- সমাজকল্যাণমন্ত্রী 

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি বলেছেন, প্রতিবন্ধীরা দেশের বোঝা নয় সম্পদ।প্রতিবন্ধীদের জন্য গৃহীত কর্মসূচিসমূহ সফলভাবে বাস্তবায়িত হওয়ার ফলে প্রতিবন্ধীরা এখন দেশের বোঝা নয়, সম্পদে পরিণত হতে চলছে। 

মন্ত্রী আজ রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত  আলোচনা সভা এবং দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী ছাত্র-ছাত্রীদের সম্মাননা/অনুদান প্রদান ও স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালী যোগ দিয়ে এসব কথা বলেন। 

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে যুক্ত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আনিছুজ্জামান। 

মন্ত্রী বলেন, প্রতিবন্ধীদেরকে সম্পদে পরিণত করার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিবন্ধীদের জন্য নানা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। মন্ত্রী একটি প্রতিবন্ধী বান্ধব সমাজ গঠনে সকলকে আহ্বান জানিয়ে বলেন, প্রতিবন্ধীদের প্রতি আমাদের সবাইকে আন্তরিক হতে হবে। তাদের জন্য কাজ করে যেতে হবে।  তিনি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের উদ্দেশ্য বলেন, প্রধানমন্ত্রীর প্রত্যাশানুযায়ী  সমাজকল্যাণ মন্ত্রণালয় হতে প্রতিবন্ধীদের জন্য গৃহীত কর্মসূচিগুলি সকলকে আন্তরিকভাবে বাস্তবায়ন করতে হবে। 

বিশেষ অতিথির বক্তৃতায় রাশেদ খান মেনন এমপি বলেন, সমাজের পিছিয়ে পড়া মানুষকে কিভাবে সমাজের মূলধারায় আনা যায় এবং তাদেরকে কিভাবে সমানভাবে মূল্যায়ন করা যায় সে বিষয়ে জোর দিতে হবে। তিনি প্রতিবন্ধীদের বিষয়ে প্রণীত  আইন বাস্তবায়নের বিষয়ে সরকারকে আন্তরিক হওয়ার আহ্বান জানান। 

পরে মানিকগঞ্জ জেলায় দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ভার্চুয়াল পদ্ধতিতে স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করা হয় এবং  দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী ছাত্র-ছাত্রীদের সম্মাননা ও অনুদান প্রদান করা হয়।এর আগে দিবসটি উপলক্ষে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের সামনে একটি প্রতীকী র্যালি অনুষ্ঠিত হয়। 


একুশে সংবাদ/তা/আ