AB Bank
ঢাকা শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শখের ট্যাটুতেই ‍‍`মরণ‍‍` ক্যানসার


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৭:৪১ পিএম, ৩০ মে, ২০২৪
শখের ট্যাটুতেই ‍‍`মরণ‍‍` ক্যানসার

শখ করে ট্যাটু করাচ্ছেন? জানেন নিজের কী বিপদ ডেকে আনছেন। সম্প্রতি নতুন এক গবেষণায় দেখা গিয়েছে, যাদের শরীরে ট্যাটু আছে, তাদের লিম্ফোমা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যাচ্ছে। এটি একধরণের ব্লাড ক্যানসার। গবেষণাটি সুইডেনের একটি দল করেছে। তারা পরামর্শ দিয়েছেন যে ট্যাটু শরীরে লিম্ফ্যাটিক সিস্টেমে ক্যানসারের ঝুঁকি ২১ শতাংশ বাড়িয়ে দিচ্ছে।

গবেষণার উপর জোর দিয়ে জানানো হয়েছে যে, ১১,৯৫০ লোকের উপর একটি তথ্য বিশ্লেষণ করা হয়েছে। যার মধ্যে ২,৯৩৮ জন লিম্ফোমায় আক্রান্ত। তাদের বেশিরভাগ বয়স ২০ থেকে ৬০ বছরের মধ্যে ছিল। গবেষণার দলটিকে ব্যক্তিদের লাইফস্টাইলের উপর একটি প্রশ্নাবলীর উত্তর দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। তারা জানিয়েছে,  ৪,১৯৩ জনের একটি কন্ট্রোল গ্রুপে ২১ শতাংশ অর্থাৎ ২৮৯ জনের শরীরে ট্যাটু করানো। অন্যদিকে ১৮ শতাংশ অর্থাৎ ৭৩৫ ব্যক্তি লিম্ফোমা নির্ণয় ছাড়াই নিয়ন্ত্রণ গ্রুপে ট্যাটু করিয়েছিল।

লুন্ড ইউনিভার্সিটির গবেষক ক্রিস্টেল নিলসেন এই গবেষণার নেতৃত্ব দেন। তিনি বলেন, ‍‍`আমরা সকলেই জানি ট্যাটুর কালি ত্বকে ইনজেক্ট করা হয়। তখন শরীর বুঝতে পারে যে এটি বাইরের জিনিস। এবং এটি এখানে থাকা উচিত নয়। ফলে ইমিউন সিস্টেম সক্রিয় হয়।‍‍`

তিনি আরও জানান যে ট্যাটুর কালির একটি বড় অংশ চামড়া থেকে দূরে গিয়ে শরীরে লিম্ফ নোডগুলিতে সরে যায়। সেখানে গিয়ে জমা হয়। গবেষক দল আবিষ্কার করেছে যে, ছড়িয়ে পড়া বড় বি-সেল লিম্ফোমা ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। যা একটি দ্রুত বর্ধনশীল নিরাময়যোগ্য ক্যান্সার যা শ্বেত রক্ত ​​​​কোষে শুরু হয়। এছাড়াও লিকুলার লিম্ফোমা (একটি ধীরে ধীরে ক্রমবর্ধমান দুরারোগ্য ক্যানসারে ঝুঁকি সবচেয়ে বেশি।

মিসেস নিলসেন বলেছেন, ‍‍`লিম্ফোমা একটি বিরল রোগ। এটি বিভিন্ন স্তরে প্রযোজ্য। গবেষণার ফলাফলে এখনও যাচাই করা হচ্ছে এবং অন্যান্য গবেষণায় আরও তদন্ত করা দরকার।‍‍` বিজ্ঞানীরা জানিয়েছেন যে, ট্যাটুর আকার লিম্ফোমার ঝুঁকিকে প্রভাবিত করবে। কিন্তু পরে তারা এটিকে নিছক ‍‍`অনুমান‍‍` বলে অভিহিত করেছিল।

একুশে সংবাদ/এস কে

 

Link copied!