AB Bank
ঢাকা বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গরমে ডাব বা নারকেল পানি কখন পান করা উচিত


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৬:৩৫ পিএম, ১৫ এপ্রিল, ২০২৪
গরমে ডাব বা নারকেল পানি কখন পান করা উচিত

গরমের সময় কিছু খাবারে এক ধরনের প্রশান্তি পাওয়া যায়। গ্রীষ্মকালে শরীরকে হাইড্রেটেড রাখার জন্য কিছু খাবার খুবই গুরুত্বপূর্ণ। এর মধ্যে একটি হল ডাব বা নারকেলের পানি। এটি শরীরের জন্য উপকারী হওয়ার পাশাপাশি স্বাদের দিক দিয়েও খুব ভালো। 

মনে করা হয় একটি ডাব বা নারকেলের পানি পান করলে সারাদিনে শরীরে পানির অভাব বোধ হয় না। ডাব বা নারকেলের পানিতে পাওয়া যায় ক্যালসিয়াম, ম্যাংগানিজ এবং অন্যান্য অনেক পুষ্টিগুণ।

পটাসিয়ামের একটি ভালো উৎস ডাব বা নারকেল পানি। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টও। এছাড়াও ডাব বা নারকেল পানিতে রয়েছে ভিটামিন সি, জিংক, ম্যাগনেসিয়াম সহ আরও অনেক পুষ্টি উপাদান। ডাব বা নারকেল পানির সবচেয়ে বড় বিশেষত্ব হল, এটি পান করলে শরীরে পানির ঘাটতি হয় না।

কচি ডাব

গ্রীষ্মকালে ডিহাইড্রেশনের ঝুঁকি থাকে, তাই ডাব বা নারকেল পানি এবং শসার মতো খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গ্রীষ্মকালে এই পানি পান করলে শরীর দীর্ঘ সময় ধরে হাইড্রেটেড থাকে, এই পানি শরীরকে সতেজ রাখে এবং শক্তি দেয়।

অনেকেই ডাব বা নারকেলের পানি খালি পেটে পান করে আবার কেউ বিকেলে পান করে। বিশেষজ্ঞদের মতে, ডাব বা নারকেলের পানি পান করার সবচেয়ে ভালো সময় হল সকাল বেলা। এটি ভারী খাবারের সঙ্গে বা পরে পান করা উচিত নয়।

সকালে ডাব পান করলে মেটাবলিজম বৃদ্ধি পায়। তবে সন্ধ্যায় পান করা উচিত কি-না তা এখনও স্পষ্ট নয়। এছাড়া যাদের কিডনি সংক্রান্ত সমস্যা রয়েছে তাদের ডাব বা নারকেলের পানি পান করা উচিত নয়। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, তাই কিডনির সমস্যা থাকা ব্যক্তিদের কিডনি নষ্ট হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!