AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে যেসব খাবার


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৮:০৩ পিএম, ২৫ জানুয়ারি, ২০২৪
রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে যেসব খাবার

শরীর সুস্থ রাখতে ফলের গুরুত্ব অনেক। বিশেষজ্ঞরা বলছেন নিয়মিত ফল খেলে ভয়াবহ কিছু রোগ আপনার ধারেকাছে ঘেষবে না। আর কিছু কিছু ফলে ভিটামিন ও খনিজ ভরপুর থাকে সেগুলো নিত্যদিনের খাবারের তালিকায় রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

 

হাড়-দাঁত-চুল মজবুত ও মসৃণ করা, হরমোনের ভারসাম্য বজায় রাখা, হৃদ্‌স্পন্দন স্বাভাবিক রাখায় ভিটামিন ও খনিজের ভূমিকা গুরুত্বপূর্ণ। ঠিক সময়ে পুষ্টিকর খাবার খেলে শরীরে এগুলোর ঘাটতি হয় না। জেনে নিন কোন কোন ফলে ভিটামিন ও খনিজ ভরপুর থাকে-

১. কলা: কলাকে সুপারফুডও বলা হয়। সব মৌসুমেই পাওয়া যায় পুষ্টিগুণ সম্পন্ন এই ফলটি। কলায় রয়েছে, পটাশিয়াম, ভিটামিন ‍‍`বি‍‍` এবং ফোলেটের পরিমাণ বেশি থাকায় কলাকে সুপারফুড বলা হয়। আর এটি শরীরে রক্তের গ্লুকোজের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

২. কমলা: কমলা ভিটামিন ‍‍`সি‍‍` এবং ফোলেটের গুণাগুণে ভরপুর তা আমাদের জন্য দৈনিক পুষ্টির একটি নিখুঁত ঘাটতি মিটিয়ে দিতে পারে। এছাড়াও এতে রয়েছে পেকটিন। এই পেকটিন কোলেস্টেরল দ্রুত কমিয়ে দিতে পারে। শীত মৌসুমে কমলা ঠান্ডাজনিত রোগ থেকে মুক্তি দিতে পারে।

৩. ডালিম: ডালিমকে কেউ বলে আনার আবার কেউবা বলে বেদানা। নাম যাই হোক এতে রয়েছে ভিটামিন সি, এ ও ই। আর এ কারণে এটি আপনার শরীরে ভিটামিনের ঘাটতির অনেকটাই সরবরাহ করতে পারে। এ ছাড়া ডালিমের লাল দানার বীজ শরীরে আয়রনের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। এর প্রতি ১০০ গ্রামে শূন্য দশমিক ৩ মিলিগ্রাম পর্যন্ত আয়রন থাকতে পারে। আর আয়রন সমৃদ্ধ এ ফলটি রক্তশূন্যতার বিরুদ্ধে লড়াই করতেও অনেক কার্যকরী।

৪. আপেল: আপেল আয়রনের অন্যতম একটি ভালো উৎস এবং এটি হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে তুলতে অনেক কার্যকরী। এটি অ্যামিনিয়া রোগীদের জন্য অত্যন্ত উপকারী এবং এতে চিনির পরিমাণ কম থাকার কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।

৫. স্ট্রবেরি: এই ফলটি ভিটামিন ও খনিজের অনেক ভালো একটি উৎস। এখন আমাদের দেশেও অনেক চাষ করা হচ্ছে এ ফলটি। এটিতে প্রচুর পরিমাণে আয়রন এবং ভিটামিন ‍‍`সি‍‍` থাকে, যা আমাদের শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে অনেক কার্যকরী হিসেবে কাজ করে।

৬. পেঁপে: পেঁপেতে থাকে পেকটিন। এটা কোলেস্টেরল কমায়। এছাড়া অনেক গুরুতর সমস্যার সমাধান করে দিতে পারে এই ফল। বিশেষত, পেটের সমস্যা কমাতে পারে পেঁপে। তাই এই ফল প্রতিটি মানুষের অবশ্যই খাওয়া উচিত।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!