AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ক্যান্সার চিকিৎসায় কার্যকরী নতুন পদ্ধতি আবিষ্কার


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৪০ পিএম, ১৬ আগস্ট, ২০২৩
ক্যান্সার চিকিৎসায় কার্যকরী নতুন পদ্ধতি আবিষ্কার

বর্তমান সময়ের সবচেয়ে বড় ত্রাসের নাম হলো ক্যান্সার। এই রোগের বহু চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়েছে ইতিমধ্যেই। কিন্তু কোনো চিকিৎসা পদ্ধতিই পুরোপুরি নিশ্চিত করতে পারে না তাতে ক্যান্সার সারবে।

 

প্রকৃতপক্ষে এটি নিয়ে এখনো বিজ্ঞানীরা গবেষণার স্তরেই। যদিও মাঝে মধ্যেই খবর আসে, নতুন কিছু সূত্র পাওয়া গেছে এই রোগটিকে আটকানোর। কিন্তু তাও এখনও পর্যন্ত একশ শতাংশ নিরাপত্তার থেকে বহু দূরেই দাঁড়িয়ে আছে বিজ্ঞান।

 

কিন্তু এই রোগটি নিয়ে এত ভয়ের কারণ হলো ক্যান্সার রীতিমতো ছড়িয়ে পড়ার আগে এটি ধরা যায় না।

 

চিকিৎসকরা বলেন, শুরুতে ধরা গেলে, অনেক ক্যান্সারই মারাত্মক হয়ে ওঠে না। এরফলে চিকিৎসার ক্ষেত্রে দেরি হয়ে যায়। এই সংকট কাটাতে এবার বিজ্ঞানীরা নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেছেন। বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন এক জীবাণুর।

 

বিজ্ঞানীরা গবেষণাগারে তৈরি করতে পেরেছেন এমনই ব্যাকটিরিয়া। এই ব্যাকটিরিয়া তাড়াতাড়ি চিহ্নিত করতে পারবে ক্যান্সারের ডিএনএ। এমনই দাবি করেছেন বিজ্ঞানীরা।

 

তাদের মতে, ক্যান্সার চিহ্নিত করার জন্য যেহেতু কোনো পরীক্ষাই সেভাবেই একশো শতাংশ সফলভাবে কাজ করে না, তাই এর চিকিৎসা শুরু করতে দেরি হয়ে যায়।

 

নতুন এই ব্যাকটিরিয়াকে ঠিক করে কাজে লাগানো গেলে, ক্যান্সার সংক্রমণ একেবারে প্রাথমিক পর্যায়েই ধরে ফেলে সম্ভব। আর তাতে চিকিৎসাও শুরু করা যাবে দ্রুত। এরফলে ক্যান্সারে আক্রান্তদের প্রাণ বাঁচানো যাবে বেশি মাত্রায়। এমনই মনে করছেন বিজ্ঞানীরা।

 

এই ব্যাকটিরিয়াকে ঠিক করে ব্যবহার করা গেলে আগামী দিনে ক্যান্সার চিকিৎসায় বিপ্লব আসতে চলেছে বলেও মনে করছেন তারা।

 

একুশে সংবাদ/এপি
 

Link copied!