AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শুধু ফ্যানের জোরেই ঠান্ডা করুন ঘর!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৮:৪৫ পিএম, ৫ মে, ২০২৪
শুধু ফ্যানের জোরেই ঠান্ডা করুন ঘর!

রেকর্ড গরমে ফুটছে দেশ। বৃষ্টির দেখার নেই। বাড়ি থেকে বাইরে বের হলে রোদের তাপে অবস্থা কাহিল। বাড়িতেও থাকলেও, গরমের চোটে নাজেহাল। তার উপর যদি বাড়িতে এসি না থাকে, তাহলে আরও অবস্থা খারাপ। তবে চিন্তা নেই। রয়েছে এমন কিছু টিপস, যা মেনে চললে খুব সহজেই ঘর হবে সুপারকুল। ঘরে শুধু সিলিং ফ্যান, টেবিল ফ্যান থাকলেই চলবে। কীভাবে?

প্রথমে ভালো করে ঘরের সব জানলা-দরজা বন্ধ করে নিন। তারপর জানলার পর্দাগুলো একেবারে টেনে দিন। বিছানার চাদর ভালো করে ভিজিয়ে নিন। পানি ভালো করে ঝরিয়ে পর্দার উপর লাগিয়ে দিন। ঘরে যতগুলো জানলা রয়েছে, সবেতেই এমনটা করুন।

এবার ভালো করে ঘরের মেঝে মুছে নিন। ঘর মোছার পানিতে অবশ্যই বেকিং সোডা অথবা লেবুর জল মিশিয়ে নিন। অল্প পরিমাণ চুনও মেশাতে পারেন। এবার আরও দুটি বিছানার চাদর ভিজিয়ে ঘরের এমন জায়গায় পেতে দিন, যেখানে সরাসরি সিলিং ফ্য়ানের হাওয়া লাগে।

ভেজা চাদর মেলে দেওয়া একটি জানলার সামনে টেবিল ফ্যান চালিয়ে দিন। দেখবেন মাত্র ৫ মিনিটেই ঘর আপনার একেবারে ঠান্ডা! তবে যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, তাঁরা একটু সাবধানে এই টিপস মেনে চলবেন।

এছাড়াও ছাদে চুন পেন্ট করে নিতে পারেন। এতে আপনার ছাদের নীচতলার ঘর ঠান্ডা থাকবে।

ঘরে বেশ কয়েকটি গাছ রাখুন। স্প্রে বোতলের সাহায্যে গাছগুলো মাঝে মধ্য়েই জল দিন। দেখবেন এতেই ঘরে ঠান্ডা ঠান্ডা ভাব আসবে।

কম্বল ভিজিয়েও বারান্দার গ্রিলে ঝুলিয়ে পারেন। এতেও কিন্তু ঘর ঠান্ডা হবে।

সুতির বা লিনেনের মতো প্রাকৃতিক ফ্যাব্রিকের পর্দা এবং বেড শিট ব্যবহার করুন। তা যেন হালকা রঙের হয়। হালকা রঙের চাদর আর পর্দা তাপ প্রতিফলিত করবে, তার ফলে ঘর ঠান্ডা রাখতে সুবিধে হবে।

ঘরে আলো কম হলে ঠান্ডা ভাব থাকে বেশি। যাঁরা কম্পিউটারে কাজ করছেন, তাঁদের কম আলোতে অসুবিধে হলে টেবিল ল্যাম্প জ্বেলে নিন। টিউবলাইটের চেয়ে সিএফএল ল্যাম্পের আলো বেশি ঠান্ডা।

 

একুশে সংবাদ/জ.ন.প্র/জাহা

 

Link copied!