ঢাকা বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩, ৯ চৈত্র ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

বিচ্ছেদ ঠেকাতে যেসব কাজ করবেন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:৩০ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০২৩
বিচ্ছেদ ঠেকাতে যেসব কাজ করবেন

সম্পর্ক সব সময় আমাদের মনের মতো করে এগোয় না। আমরা যেরকমটা ভাবি, সেরকমটা নাও হতে পারে। এমনও অনেক সময় আসে যখন সম্পর্কের ভাঙন ঠেকিয়ে রাখা সম্ভব হয় না। কিন্তু পরে ঠান্ডা মাথায় ভাবলে দেখা যায় হুটহাট সিদ্ধান্ত না নিয়ে একটু ধৈর্য ধরলেই সম্পর্কটি টিকিয়ে রাখা যেত। তাই আগে থেকে আন্তরিকতা নিয়ে চেষ্টা করলে সম্পর্কের ভাঙন বা ব্রেকআপ ঠেকানো সম্ভব।

 

চলুন জেনে নেওয়া যাক, ব্রেকআপ ঠেকাতে যেসব কাজ করবেন-

 

সম্পর্কে বিশ্বাস ধরে রাখলে বাকি সমস্যা মূল্যহীন হয়ে যায়। কারণ বিশ্বাসই সম্পর্কের সবচেয়ে মজবুত স্তম্ভ। তাই দুজনের মধ্যে বিশ্বাস ধরে রাখার চেষ্টা করুন। কোনো ভুল বোঝাবুঝির সৃষ্টি হলে সেখান থেকে বের হয়ে আসার রাস্তা খুঁজে বের করুন। বিশ্বাস থাকলে আপনারাও ভালো থাকবেন। পরস্পরের প্রতি আস্থা আপনাদের নির্দিষ্ট গন্তব্যে নিয়ে যেতে সাহায্য করবে।

 

মুখের সামান্য কথাই বদলে দিতে পারে অনেককিছু। আপনার ছোট ছোট কথা কিংবা আচরণ অপরপক্ষের জন্য অনেক বড় কষ্টের কারণ হতে পারে। সেদিকটাও ভেবে দেখুন। নিজেকে সংযত রাখুন। অনেক কথা মনে এলেও মুখে বলবেন না। সবক্ষেত্রে নিজেকে সংযত রাখলে অনেক ঝামেলা এড়ানো সম্ভব হবে। সম্ভব হলে সঙ্গীকেও বুঝিয়ে বলুন। এতে সম্পর্ক কখনো ভাঙনের দিকে এগোবে না।

 

ভালোবাসুন
ভালোবাসার সম্পর্কে ভালোবাসাটাই সবচেয়ে সুন্দর। তাই ভালোবাসুন। হিসাব-নিকাশে না গিয়ে কেবল ভালোবাসাটাকেই মূখ্য করে দেখুন। এতে সম্পর্ক যেমন সুন্দর থাকবে তেমন সব রকম ঝড় সামলে চলা সহজ হবে। পরস্পরের অনুভূতি বুঝতে চেষ্টা করুন। সমস্যা এলে দুজন মিলে তা সমাধান করতে চেষ্টা করুন। একটি সম্পর্ক বাঁচাতে দুজনের আন্তরিকতাই থাকতে হবে। নয়তো তা খুব বেশি দূর এগিয়ে যাবে না।

 

সমস্যা খুঁজে বের করুন
সম্পর্ক ঠিকভাবে এগোচ্ছে না এর মানে হলো নিশ্চয়ই কোনো না কোনো সমস্যা হচ্ছে। তাই সবার প্রথমে সমস্যা খুঁজে বের করার চেষ্টা করুন। দুজনে মিলে খোলাখুলি আলোচনা করতে পারেন। অনেক কঠিন সমস্যারও সমাধান সহজ হয়ে যায় যদি মন খুলে কথা বলা যায়। তাই এড়িয়ে না গিয়ে কিংবা পরস্পরকে দোষারোপ না করে একসঙ্গে বসে সমস্যা খুঁজে বের করুন। এরপর তার সমাধান খুঁজে নিন।

 

সততা ধরে রাখুন
সম্পর্কে সততা একটি বড় বিষয়। বেশিরভাগ সম্পর্কই ভাঙে সততার অভাবে। তাই আপনি যা নন, তা বাড়াবাড়ি করে দেখাতে যাবেন না। আবার কোনো সমস্যার সৃষ্টি হলেও তা লুকিয়ে রাখবেন না। এতে সমস্যা বাড়বেই। তাই সম্পর্কে সততা ধরে রাখুন। সঙ্গীকেও এমনটা শেখান। এতে সমস্যা এড়িয়ে ভালো থাকা সম্ভব হবে।

 

একুশে সংবাদ/এসএপি