ঢাকা শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

শরীরের গড়ন দেখে জেনে নিন কেমন হবে চরিত্র!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০২:৫২ পিএম, ৭ অক্টোবর, ২০২২
শরীরের গড়ন দেখে জেনে নিন কেমন হবে চরিত্র!

শরীরের গঠনেই ব্যক্তিত্ব পরীক্ষা: কথার কথা নয় গবেষণায় দাবি যে আমাদের শরীরের বৈশিষ্ট্য এবং আমরা যেভাবে বসি, দাঁড়াই, হাঁটি, কথবলি, খাই তার ওপরেই ভিত্তি করে ব্যক্তিত্বের বৈশিষ্ট্য এবং বিকাশও নির্ভর করে। শেলডনের ব্যক্তিত্বের তত্ত্ব অনুযায়ী মানুষের বৈশিষ্ট্য এবং মানুষের মেজাজের ধরণ নির্ভর বিভিন্ন ধরণের শরীরের সঙ্গে যুক্ত। ১৯৪০ দশকে, উইলিয়াম হার্বার্ট শেলডন একজন ব্যক্তির ব্যক্তিত্বের বৈশিষ্ট্যের সঙ্গে শরীরের গড়ন মিলিয়ে বড়সড় সিদ্ধান্তে পৌঁছেছেন।

 

যদি নারী বা পুরুষের শরীরের গঠন Ectomorphic হয়, অর্থাৎ শরীরের ধরণ রোগা এবং সাধারণত লম্বা হিসাবে চিহ্নিত করা হয়। তাঁদের সরু কাঁধ, সরু মুখ এবং সরু বুক, তবে পা এবং হাত সুগঠিত ও লম্বা হয়। এঁরা স্লিম হলেও ভাল পরিমাণে খেতে পারে কিন্তু তাতেও তারা কখনই মোটা হয় না। এই ধরণের দেহের গঠনের মানুষেরা সাধারণত অন্তর্মুখী, কোমল, শান্ত, বুদ্ধিমান হয়। এঁদের আত্মসচেতনতা বেশি হয়। সামাজিক নিয়ম বা বাধাবদ্ধ পরিবেশে তারা অনেক সময় অস্বাচ্ছন্দ্য বোধ করে। তাঁরা ব্যক্তিগতভাবে আত্মকেন্দ্রিক হয় তাই নিজেদের মধ্যে সব মনে রাখেন। মানুষের সঙ্গে যোগাযোগ তৈরিতে তাঁদের সমস্যা হয়। তাঁরা সাধারণত শান্ত, চিন্তাশীল এবং শৈল্পিক হন।

 

যদি কারো শরীরের ধরণ Mesomorphic বা  মেসোমরফিক হয়, তবে শেলডন বলেছেন যে তাদের শরীরের ধরণ সাধারণত খুবই আকর্ষণীয় হয়। তাঁদের সাধারণত বড় মাথা, কটিদেশ ক্ষীণ এবং সুন্দর কাঁধ থাকে। তাঁদের আকর্ষণীয় হাত এবং পা খুবই শক্তিশালী হয়। এই ধরণের নারী শরীর কার্ভি এবং পুরুষ শরীর পেটানো হয়৷ তাঁদের শরীরে কম চর্বি  থাকে৷  নিজেদের শরীর ঠিক রাখার জন্য নিয়মিত শারীরিক কসরত করতে পছন্দ করেন । এঁদের সাহস বেশ বেশি হয়। পাশাপাশি তাঁরা দৃঢ়প্রতিজ্ঞ হন এবং নতুন চ্যালেঞ্জ নিতে ভালবাসেন।  তাঁরা গোপনে বা প্রকাশ্যে ক্ষমতা চান৷  তাঁদের এই গুণের কারণে প্রভাবশালী হওয়ার সম্ভাবনাও থেকে যায়।

 

যদি কারো শরীরের ধরণ endomorphic বা এন্ডোমরফিক হয়, তবে শেলডন বলেছেন যে শরীরের ধরণ প্রশস্ত নিতম্ব এবম শারীরিকভাবে বেশ স্থূল প্রকৃতির হয়৷  চেহারার ধরণ  ন্যাশপাতির মতো হয়৷ এঁদের সাধারণত হাত ও উরুতে চর্বি থাকে। তাঁদের ব্যক্তিত্ব বেশ মিশুকে হয়৷ এছাড়া এঁদের ব্যক্তিত্ব আরামদায়ক, সহনশীল এবং স্বাচ্ছন্দ্যপূর্ণ হয়৷  তাঁরা হাসিখুশি হন৷  প্রেমিক এবং এমনকি মেজাজ দারুণ হয়৷ এঁদের রসবোধও থাকে৷ এঁরা খেতে ও খাওয়াতে ভালবাসেন। তবে তাঁরাও স্নেহ পেতে চান ৷

 

একুশে সংবাদ.কম/ন.চ.জা.হা