AB Bank
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে চাকরির সুযোগ


Ekushey Sangbad
চাকরি ডেস্ক
০১:০১ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪
স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে চাকরির সুযোগ

সম্প্রতি জনবল নিয়োগে পুনর্বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের আওতাধীন বাংলাদেশ অত্যাবশ্যক ও প্রজনন স্বাস্থ্য উন্নয়ন এবং প্রযুক্তি গবেষণা ইনস্টিটিউট (বারপার্ট)। এই প্রতিষ্ঠানে ১১ ক্যাটাগরির পদে চতুর্থ থেকে নবম গ্রেডে ১১ জনকে নিয়োগ দেয়া হবে। আগ্রহী প্রার্থীদের ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আবেদনপত্র পাঠাতে হবে।

পদের নাম: পরিচালক
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস ডিগ্রিসহ পাবলিক হেলথ/পপুলেশন সায়েন্স/ডেমোগ্রাফি/নিউট্রিশন/এপিডেমিওলজিতে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। পিএইচডি ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেয়া হবে। প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য–সম্পর্কিত গবেষণা পরিচালনা, গবেষণা প্রকল্প প্রস্তাবনা প্রণয়ন, উপাত্ত বিশ্লেষণ, রিপোর্ট রাইটিংসহ মাতৃ ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত গবেষণায় ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানসম্পন্ন জার্নালে এককভাবে তিনটি অথবা যৌথভাবে পাঁচটি প্রকাশনা থাকতে হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক। এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, প্রোগ্রামিংয়ে দক্ষতা থাকতে হবে।
বয়স: সর্বোচ্চ ৫৮ বছর
বেতন স্কেল: ৫০,০০০–৭১,২০০ টাকা (গ্রেড–৪)

পদের নাম: উপপরিচালক (গবেষণা, প্রশিক্ষণ ও এক্সটার্নাল অ্যাফেয়ার্স)
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস ডিগ্রিসহ এমপিএইচ ডিগ্রি থাকতে হবে। পাবলিক হেলথ/পপুলেশন সায়েন্স/ডেমোগ্রাফি/নিউট্রিশন/এপিডেমিওলজি/হেলথ ইকোনমিকস/সমাজকর্ম/সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেয়া হবে। পিএইচডি ডিগ্রি অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য–সম্পর্কিত গবেষণা পরিচালনা, গবেষণা প্রকল্প প্রস্তাবনা প্রণয়ন, উপাত্ত বিশ্লেষণ, রিপোর্ট রাইটিংসহ সংশ্লিষ্ট বিষয়ে ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত জার্নালে এককভাবে দুটি অথবা যৌথভাবে তিনটি প্রকাশনা থাকতে হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক। এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, প্রোগ্রামিংয়ে দক্ষতা থাকতে হবে।
বয়স: সর্বোচ্চ ৪৫ বছর
বেতন স্কেল: ৪৩,০০০-৬৯,৮৫০ টাকা (গ্রেড-৫)

পদের নাম: সহকারী পরিচালক (বায়োমেডিকেল রিসার্চ)
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস ডিগ্রিসহ এমপিএইচ ডিগ্রি থাকতে হবে। পাবলিক হেলথ/পপুলেশন সায়েন্স/ডেমোগ্রাফি/নিউট্রিশন/এপিডেমিওলজি/হেলথ ইকোনমিকস/সমাজকর্ম/সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেয়া হবে। পিএইচডি ডিগ্রি অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হতবে। প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য–সম্পর্কিত গবেষণা ও প্রশিক্ষণ পরিচালনা, সমন্বয়, প্রকল্প প্রস্তুত, উপাত্ত বিশ্লেষণ, রিপোর্ট রাইটিংসহ সংশ্লিষ্ট বিষয়ে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক। এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, প্রোগ্রামিংয়ে দক্ষতা থাকতে হবে।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর
বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)

পদের নাম: সহকারী পরিচালক (রিসার্চ অ্যান্ড ট্রেনিং)
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস ডিগ্রি/পাবলিক হেলথ/পপুলেশন সায়েন্স/ডেমোগ্রাফি/নিউট্রিশন/এপিডেমিওলজি/সমাজকল্যাণ/সমাজবিজ্ঞান/পরিসংখ্যান/অর্থনীতি/স্বাস্থ্য অর্থনীতি/উন্নয়ন অর্থনীতি বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি। সিজিপিএ ন্যূনতম ৩.০০ থাকতে হবে। এমফিল/পিএইচডি ডিগ্রি অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য–সম্পর্কিত গবেষণা ও প্রশিক্ষণ, গবেষণা ও প্রশিক্ষণ সমন্বয়, প্রশিক্ষণ ব্যবস্থাপনা, প্রকল্প প্রস্তুত, ডাটা বিশ্লেষণ রিপোর্ট রাইটিংসহ সংশ্লিষ্ট বিষয়ে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক। এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, প্রোগ্রামিংয়ে দক্ষতা থাকতে হবে।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর
বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)

পদের নাম: সহকারী পরিচালক (ডাটা ম্যানেজমেন্ট)
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস ডিগ্রি/পাবলিক হেলথ/পপুলেশন সায়েন্স/ডেমোগ্রাফি/নিউট্রিশন/এপিডেমিওলজি/সমাজকল্যাণ/সমাজবিজ্ঞান/কম্পিউটার সায়েন্স/পরিসংখ্যান/অর্থনীতি বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি। সিজিপিএ ন্যূনতম ৩.০০ থাকতে হবে। এমফিল/পিএইচডি ডিগ্রি অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। গবেষণা তথ্য ও উপাত্ত (ডাটা ম্যানেজমেন্ট) বিশ্লেষণ, গবেষণা প্রতিবেদন, রিপোর্ট রাইটিংসহ সংশ্লিষ্ট বিষয়ে পাঁচ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক। এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, প্রোগ্রামিংয়ে দক্ষতা থাকতে হবে।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর
বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)
পদের নাম: গবেষণা কর্মকর্তা (বায়োমেডিকেল রিসার্চ)
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস ডিগ্রি/পাবলিক হেলথ/পপুলেশন সায়েন্স/ডেমোগ্রাফি/নিউট্রিশন/এপিডেমিওলজি বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি। প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য–সম্পর্কিত গবেষণা ও প্রশিক্ষণ পরিচালনা, সমন্বয়, প্রকল্প প্রস্তুত, উপাত্ত বিশ্লেষণ, রিপোর্ট রাইটিংসহ সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক। এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, প্রোগ্রামিংয়ে দক্ষতা থাকতে হবে।
বয়স: ২৪ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: গবেষণা ও প্রশিক্ষণ কর্মকর্তা
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস ডিগ্রি/সমাজকল্যাণ/সমাজবিজ্ঞান/পরিসংখ্যান/অর্থনীতি/স্বাস্থ্য অর্থনীতি/উন্নয়ন অর্থনীতি/পাবলিক হেলথ/পপুলেশন সায়েন্স/ডেমোগ্রাফি/নিউট্রিশন/এপিডেমিওলজি বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি। সিজিপিএ ন্যূনতম ৩.০০ থাকতে হবে। এমফিল/পিএইচডি ডিগ্রি অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য–সম্পর্কিত গবেষণা ও প্রশিক্ষণ পরিচালনা, সমন্বয়, প্রশিক্ষণ ব্যবস্থাপনা, প্রকল্প প্রস্তুত, উপাত্ত বিশ্লেষণ, রিপোর্ট রাইটিংসহ সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেয়া হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক। এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, প্রোগ্রামিংয়ে দক্ষতা থাকতে হবে।
বয়স: ২৪ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: গবেষণা ও পাবলিকেশন কর্মকর্তা
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস ডিগ্রি/গণযোগাযোগ ও সাংবাদিকতা/সমাজকল্যাণ/সমাজবিজ্ঞান/পরিসংখ্যান/অর্থনীতি/পাবলিক হেলথ/পপুলেশন সায়েন্স/ডেমোগ্রাফি/নিউট্রিশন/এপিডেমিওলজি বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি। সিজিপিএ ন্যূনতম ৩.০০ থাকতে হবে। প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য–সম্পর্কিত গবেষণা ও প্রশিক্ষণ পরিচালনা, সমন্বয়, প্রশিক্ষণ ব্যবস্থাপনা, প্রকল্প প্রস্তুত, উপাত্ত বিশ্লেষণ, রিপোর্ট রাইটিংসহ সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেয়া হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক। এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, প্রোগ্রামিংয়ে দক্ষতা থাকতে হবে।
বয়স: ২৪ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: গবেষণা কর্মকর্তা (ডাটা ম্যানেজমেন্ট)
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস ডিগ্রি/কম্পিউটার সায়েন্স/সমাজকল্যাণ/সমাজবিজ্ঞান/পরিসংখ্যান/অর্থনীতি/পাবলিক হেলথ/পপুলেশন সায়েন্স/ডেমোগ্রাফি/নিউট্রিশন/এপিডেমিওলজি বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি। সিজিপিএ ন্যূনতম ৩.০০ থাকতে হবে। এমফিল/পিএইচডি ডিগ্রি অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। গবেষণা তথ্য ও উপাত্ত (ডাটা ম্যানেজমেন্ট) বিশ্লেষণ, গবেষণা প্রতিবেদন, রিপোর্ট রাইটিংসহ সংশ্লিষ্ট বিষয়ে পাঁচ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক। এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, প্রোগ্রামিংয়ে দক্ষতা থাকতে হবে।
বয়স: ২৪ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: প্রশাসনিক কর্মকর্তা
পদসংখ্যা: ১
যোগ্যতা: যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি/এমবিএ ডিগ্রি থাকতে হবে। ন্যূনতম সিজিপি ৩.০০ থাকতে হবে। মানবসম্পদ ব্যবস্থাপনা, পরিকল্পনা ও উন্নয়ন, প্রশাসনিক কৌশল প্রণয়ন ও প্রশাসন পরিচালনায় অভিজ্ঞতা অগ্রাধিকার হিসেবে বিবেচিত হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক।
বয়স: ২৪ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: হিসাবরক্ষণ কর্মকর্তা
পদসংখ্যা: ১
যোগ্যতা: হিসাববিজ্ঞান/ব্যবস্থাপনা/মার্কেটিং/ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং/অর্থনীতি/পরিসংখ্যান বিষয়ে দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি/এমবিএ ডিগ্রিতে ন্যূনতম সিজিপি ৩.০০ থাকতে হবে। আর্থিক ব্যবস্থাপনা ও হিসাবরক্ষণ বিষয়ে অভিজ্ঞতা অগ্রাধিকার হিসেবে বিবেচিত হবে। কম্পিউটার জ্ঞান আবশ্যক (এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, এক্সেল ইত্যাদি বিষয়ে দক্ষতা থাকতে হবে)।
বয়স: ২৪ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

আবেদন যেভাবে: আবেদনপত্রে পদের নাম, প্রার্থীর নাম, পিতা-মাতার নাম, বৈবাহিক অবস্থা, স্বামী/স্ত্রীর নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, জন্মতারিখ, জাতীয়তা, জাতীয় পরিচয়পত্র নম্বর/জন্মনিবন্ধন নম্বর, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, ই-মেইল ও মোবাইল/ফোন নম্বর ইত্যাদি তথ্য উল্লেখসহ আবেদন করতে হবে। জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন, সব শিক্ষাগত যোগ্যতার, অভিজ্ঞতার ও নাগরিকত্বের সনদসহ সব সনদের সত্যায়িত কপি, আবেদনকারীর পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত রঙিন ছবি এবং প্রযোজ্য ক্ষেত্রে শুধু গবেষণার শিরোনামের তালিকার সত্যায়িত ফটোকপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। আবেদনপত্র ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠাতে হবে। একজন প্রার্থী শুধু একটি পদের জন্য আবেদন করতে পারবেন। খামের ওপর পদের নাম স্পষ্ট করে লিখতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: পরিচালক, বাংলাদেশ অত্যাবশ্যক ও প্রজনন স্বাস্থ্য উন্নয়ন এবং প্রযুক্তি গবেষণা ইনস্টিটিউট (বারপার্ট), বাড়ি নম্বর-৫/৭ (চতুর্থ তলা), ব্লক-ডি, লালমাটিয়া, ঢাকা-১২০৭।

আবেদনের শেষ সময়: ১৬ মে ২০২৪।


একুশে সংবাদ/এস কে  

 

Link copied!