AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে ভারতীয় মসলা!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:১৭ পিএম, ৭ মে, ২০২৪
কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে ভারতীয় মসলা!

মসলার জন্য সারাবিশ্বে বিখ্যাত ভারত। এতেই তৈরি হয় সুস্বাদু সব খাবার। তবে এসব মসলা যেভাবে তৈরি হয় তা জানলে চমকে উঠবে যে কেউ। অভিযোগ উঠেছে, দেশটির কিছু জায়গায় পচা রুটি, ভাত ও কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে ভেজাল মসলা, যা মানব শরীরের জন্য ক্ষতিকর।

 

মাদ্রাজ কারি পাউডার, সম্বর মসলা পাউডার, কারি পাউডারসহ একাধিক মসলা নিয়ে এমন অভিযোগ উঠেছে। এ কারণে হংকং ও সিঙ্গাপুরে ভারতীয় দুটি কোম্পানির কিছু মসলা নিষিদ্ধ হয়েছে। একাধিক মসলায় ‘কারসিনোজেনিক পেস্টিসাইড ইথিলিন অক্সাইড’ পাওয়া গেছে; যা ক্ষতিকারক।

সম্প্রতি উত্তর-পশ্চিম দিল্লির কারাওয়াল নগর এলাকায় দুটি মসলার কারখানায় অভিযান চালিয়েছে দিল্লি পুলিশ। সেখান থেকে তারা ১৫ টন নকল ধনিয়া, হলুদ ও অন্যান্য মসলা জব্দ করেছে।

জানা গেছে, এই নকল মশলাগুলো পচা পাতা এবং চাল, নষ্ট বাজরা, কাঠের ধুলা, মরিচের বোঁটা, অ্যাসিড এবং নিম্নমানের তেল দিয়ে তৈরি করা হয়েছিল। অভিযুক্তরা এই ভেজাল মশলা একই দামে দিল্লি/ এনসিআরের স্থানীয় বাজার এবং বিক্রেতাদের কাছে ‘খাঁটি মসলা’ বলে সরবরাহ করছিল।

পুলিশ জানিয়েছে, উত্তর-পূর্ব দিল্লির একাধিক ব্যবসায়ী এই নকল মসলা ব্যবসার সঙ্গে যুক্ত। বিভিন্ন ব্র্যান্ডের আড়ালে এগুলো বাজারে চালানো হচ্ছে।

দিল্লি পুলিশ ও ডিপার্টমেন্ট অব ফুড অ্যান্ড সেফটির পক্ষ থেকে বারবার এ নিয়ে অভিযান চালানো হয়েছে। এসব নকল মসলার নমুনাও সংগ্রহ করা হয়েছে। তিনজনকে গ্রেফতারও করা হয়েছিল। তাদের জেরা করে জানা যায়, ২০২১ সাল থেকে তারা নকল মসলার ব্যবসা করছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

একুশে সংবাদ/এনএস

Link copied!