AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেনিয়ায় বন্যায় আরো ৬৬ জনের মৃত্যু, নিহত বেড়ে ১৬৯


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৫৩ পিএম, ২ মে, ২০২৪
কেনিয়ায় বন্যায় আরো ৬৬ জনের মৃত্যু, নিহত বেড়ে ১৬৯

কেনিয়ায় অতিবৃষ্টি ও এর ফলে সৃষ্ট বন্যায় আরও ৬৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত এক মাসে চলমান দুর্যোগে দেশটিতে মোট ১৬৯ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া এখনও অন্তত ৯১ জন নিখোঁজ রয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার (১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, কেনিয়ায় অতিবৃষ্টি ও এর ফলে সৃষ্ট বন্যায় গত ২৪ ঘণ্টায় আরও ৬৬ জন প্রাণ হারিয়েছেন বলে মঙ্গলবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। এ নিয়ে গত ১ মার্চ থেকে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৬৯ জনে। এছাড়া দেশটিতে এখনও ৯১ জন নিখোঁজ রয়েছেন।

কেনিয়া সরকারের মুখপাত্র আইজ্যাক মওয়াউরা এক সংবাদ সম্মেলনে বলেন, মঙ্গলবারের অতিবৃষ্টিতে ভূমিধসের ঘটনায় বেশ কয়েকটি গ্রাম ক্ষতিগ্রস্ত হওয়ার পর ৪৫ জনের মরদেহ উদ্ধার হয়েছে। সব মিলিয়ে গত ২৪ ঘণ্টায় আমরা সারা দেশে ছয় শিশুসহ ৬৬ জনকে হারিয়েছি।

তিনি আরও বলেন, বন্যার কারণে কেনিয়ার ৩০ হাজার ২১৪টি পরিবারের ১ লাখ ৯০ হাজার ৯৪২ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন রাজধানীর বাস্তুচ্যুতরা।

এদিকে বন্যা মোকাবিলায় মঙ্গলবার মন্ত্রিসভার বিশেষ বৈঠক আহ্বান করেছেন কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। দুর্যোগপূর্ণ এ পরিস্থিতি বিবেচনায় সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে যে, বন্যায় ক্ষতিগ্রস্তদের, বিশেষ করে মঙ্গলবার যারা ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের হাসপাতালের সব বিল বহন করবে রাষ্ট্র। এছাড়া বাস্তুচ্যুতির পাশাপাশি ক্ষয়ক্ষতির শিকার পরিবারগুলোর আর্থিক বোঝাও কমিয়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। পাশাপাশি মানবিক সংস্থা এবং স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জরুরি সহায়তা প্রদানের জন্য কাজ করছে কেনিয়া সরকার।

 

একুশে সংবাদ/আ.টি/সা.আ

Link copied!